১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে ৫২.৬১ শতাংশ কোম্পানির দর বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন আগের দিনের তুলনায় ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে। তবে মঙ্গলবারে ডিএসইতে ৫২ দশমিক ৬১ শতাংশ কোম্পানির দর বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি টাকার শেয়ার। যা সোমবারের তুলনায় ১৩ কোটি টাকা বা ৩ শতাংশ কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার। ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩০৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।

সকালে নেতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৯৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭০৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলোÑ সাইফ পাওয়ারটেক, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিসন, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেলস এবং কেডিএস অ্যাক্সেসরিজ।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলোÑ এপেক্স ট্যানারি, আইসিবি, ডিবিএইচ, ফনিক্স ফাইন্যান্স, এপেক্স ফুডস, ফিক্সড বাংলাদেশ ১ম ফান্ড, আইপিডিসি, হামিদ ফেব্রিস ও রিলায়েন্স ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলোÑ জাহিন স্পিনিং, রহিমা ফুড, গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ড, জাহিন টেক্সটাইল, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, কাসেম ড্রাইসেল, বিডি ওয়েল্ডিং, পিপলস লিজিং ও ইফাদ অটোস।

একইসঙ্গে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭২০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৭৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলোÑ সাইফ পাওয়ার, শাহজিবাজার পাওয়ার, কেডিএস এক্সেসরিজ, এমারেল্ড ওয়েল, বিএসআরএম লিমিটেড, ইফাদ অটোস, মবিল যমুনা বাংলাদেশ, অলটেক্স ও বাংলাদেশ সাবমেরিন কেবল।