১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ ইসিনবায়েভা

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী অলিম্পিকেও রাশিয়া অংশ নিতে পারবে না। বিশ্বব্যাপী এ্যাথলেটদের ডোপ পাপে জড়িয়ে পড়ার ক্ষেত্রে রাশিয়ান এ্যাথলেটদের বড় ভূমিকা আছে। এমন অভিযোগেই রাশিয়ান এ্যাথলেটিক্স ফেডারেশনকে সাময়িকভাবে সকল আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ থেকে নিষিদ্ধ করা হয়েছে। আর বিষয়টি নিয়ে দারুণ ক্ষুব্ধ রাশিয়ার সাবেক ও বর্তমান তারকারা। পোল ভল্ট বিশ্বরেকর্ডধারী আকাশের রাণী ইয়েলিনা ইসিনবায়েভা দারুণ ক্ষোভ প্রকাশ করেছেন আইএএএফের এমন সিদ্ধান্তে। সোমবার রাশিয়ার তারকা এ্যাথলেটরা এক হয়েছিলেন এ সিদ্ধান্তের প্রতিবাদে। এক সংবাদ সম্মেলনে এ সময় দুইবারের অলিম্পিক স্বর্ণজয়ী ইসিনবায়েভা দাবি করেছেন দায়িত্বজ্ঞানহীন এ্যাথলেটদের ভুলের খেসারত অন্য কেউ দেবে না।

বিশ্বব্যাপী এ্যাথলেটদের ডোপ নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সি (ডব্লিউএডিএ) সম্প্রতিই ডোপিং অভিযোগের প্রতিবেদন প্রকাশ করে। আর সেখানে রাশিয়ান এ্যাথলেটদের খুব বেশি সম্পৃক্ত থাকার অভিযোগ ওঠে। এরপর রাশিয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে আইএএএফ কাউন্সিলে ভোটাভুটি হয়। রাশিয়াকে সাময়িক নিষিদ্ধ করার পক্ষে ভোট পড়ে ২২টি আর বিপক্ষে মাত্র ১টি। এ বিষয়ে আইএএফ প্রেসিডেন্ট লর্ড কো বলেন, ‘এটা আমাদের একটি জাগরণের ডাক। আমাদের ক্রীড়াটা এক লজ্জাজনক পরিস্থিতিতে পড়ে গেছে। আমি সার্বিকভাবে যে পরিবর্তন আনা প্রয়োজন সেটা করার জন্য মনোযোগী। আমি পরিষ্কারভাবে বলতে চাই যে আমাদের কিছু কঠিন শিক্ষা গ্রহণ করতে হবে।’ হঠাৎ করে এ নিষেধাজ্ঞায় পুরো রাশিয়ার ক্রীড়াজগত হতভম্ব হয়ে গেছে। তবে দেশটির ক্রীড়ামন্ত্রী ভিতালি মুটকো এ নিষেধাজ্ঞার বিষয়ে বলেছেন, ‘এটা সাময়িক এবং অবশ্যই সমাধানযোগ্য।’

কিন্তু রাশিয়ার ক্রীড়ামন্ত্রী যাই বলুন না কেন দেশটির সাবেক এ্যাথলেটরা এতে সন্তুষ্ট নয়। এ নিষেধাজ্ঞার প্রতিবাদে সোমবার তারা মিলিত হয়েছিলেন। আর সেখানে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন ক্রীড়াবিদরা। এ সময় সংবাদ সম্মেলনে ইসিনবায়েভা বলেন, ‘কেন আমার মতো কেউ সমস্যায় পড়বে যদি অন্য কেউ তাঁর দায়িত্বজ্ঞান কাজের জন্য অপরাধ করে? এটা অপরাধ অনুসারে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা উচিত। আমি আইএএএফকে নির্দিষ্ট একটি পথ অনুসরণ করে কার্যকলাপ পরিচালনার অনুরোধ জানাচ্ছি।’ নিষেধাজ্ঞার কারণে এখন রাশিয়ার কোন এ্যাথলেটই অরিগনের পোর্টল্যান্ডে আগামী মার্চে অনুষ্ঠিতব্য বিশ্ব ইনডোর চ্যাম্পিয়নশিপস এবং রিও ডি জেনিরো গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নিতে পারবে না। ইসিনবায়েভা এ কারণেই দুঃখ প্রকাশ করে বলেন, ‘আমি এখন বেশ ভাল শারীরিক অবস্থায় আছি। আমি পোর্টল্যান্ডে যাওয়ার জন্য সম্পূর্ণ প্রস্তুত বিশ্ব ইনডোরে অংশ নিতে।’ ১১০ মিটার হার্ডেলসে বিশ্ব চ্যাম্পিয়ন সের্গেই শুবেনকভের মনে পড়ে গেছে ১৯৮৪ সালের অলিম্পিকের কথা। সে সময় তাঁর মা হেপ্টাথলেট নাতালিয়া শুবেনকোভা অলিম্পিকে অংশ নিতে পারেননি সোভিয়েত ইউনিয়নকে বয়কটের কারণে। একই দুর্ভাগ্য বরণ করতে হবে বলেই আশঙ্কা করছেন তিনি।