১৮ নভেম্বর ২০১৫

বগুড়ার কম্বল গ্রামের নারীদের এখন ফুরসত নেই

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ কম্বল গ্রাম হিসেবে পরিচিত বগুড়ার শাঁওইল গ্রামের নারীদের এখন আর একদ- ফুরসত নেই। শীত দুয়ারে টোকা দিয়েছে। দেখতে দেখতে চলে যাবে অগ্রহায়ণ। এখনই রাতে কাঁথা গায়ে দিতে হয়। হিমালয় পাদদেশীয় উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বেশি। শীতও পড়ে আগে ভাগে। দুপচাঁচিয়ার শাওইল গ্রামে ট্রাকে করে পুরনো সোয়েটার আসছে। সোয়েটার থেকে উলের সুতা খুলে ভিজিয়ে রেখে শুকিয়ে টানা দিয়ে সাইজ করে চরকায় তোলে। তারপর ঘূর্ণনে বৃত্তের মতো করে পেঁচিয়ে কাঠের তাঁতে চরিয়ে দেয়ার ব্যবস্থা করে। তারপর তাঁতের ঘটারাং ঘটারাং শব্দে তৈরি হয় পুরনো উলের কম্বল। দিনে ১৫ থেকে ২০টি করে কম্বল তৈরি করে কম্বল তাঁতিরা। প্রতি কম্বলে লাভ থাকে ৯০ থেকে একশ’ টাকা। পুরনো উল রিসাইক্লিং করা এইসব কম্বল বিক্রি হয় মান ভেদে দেড়শ’ থেকে তিনশ’ টাকা করে। একটা সময় বছর পনেরো আগে এই গ্রামের কয়েক বাড়িতে এমন রিসাইক্লিং উলে কম্বল তৈরি হতো। বলা হতো এগুলো গরিবের কম্বল। বর্তমানে পুরো গ্রামে তাঁত বসে কম্বলের গ্রাম পরিচিতি পেয়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসে এই গ্রামে। এখন আর শুধু শীত মৌসুম নয় ভর বছর গ্রামের নারী পুরুষ ব্যস্ত থাকে কম্বল বানানোর কাজে। একদ- ফুরসত নেই তাদের।

তিনজনের দুই দিনের রিমান্ড মঞ্জুর

হোশি কোনিও হত্যা

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ রংপুরে জাপানী নাগরিক হোশি কোনিও হত্যার অভিযোগে চাঁপাইনবাবগঞ্জ থেকে আটককৃত ৩ জনকে ২ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। পুলিশ তাদের ৭ দিন রিমান্ড চেয়ে আবেদন করলে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নুর মোহাম্মদ শাহরিয়ার কবির রিমান্ড শুনানি শেষে প্রত্যেকের ২ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নেয়া ৩ জন হচ্ছেÑ রংপুরের রাজিব হোসেন ওরফে মেরিল সুমন নওশাদ হোসেন ওরফে রুবেল ওরফে কালা রুবেল এবং কাজল চন্দ্র বর্মন ওরফে ভরসা কাজল।

মা ও শিশু বিষয়ক কর্মশালা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১৭ নবেম্বর ॥ জেলা পর্যায়ের মা ও শিশু উন্নয়ন বিষয়ক বার্ষিক কর্মপরিকল্পনা ২০১৬ প্রণয়ন কর্মশালা মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক আব্দুস সামাদের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সিভিল সার্জন নির্মলেন্দু চৌধুরী, উপ-পরিচালক স্থানীয় সরকার মোখলেছুর রহমান, ইউনিসেফ কর্মকর্তা শেখ মাসুদুর রহমান, ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান মোল্লা প্রমুখ।

মত বিনিময় সভা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জে জঙ্গীবাদ, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ও মাদকবিরোধী র‌্যালি ও মতবিনিময় সভা করেছে জেলা পুলিশ। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে জেলার সকল ইমামদের নিয়ে এক ব্যতিক্রমী র‌্যালি বের করে জেলা পুলিশ। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুলিশ লাইনে গিয়ে শেষ হয়। পরে পুলিশ লাইনের সভাকক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।