২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ-সৌদি যৌথ কমিশনের বৈঠক শুরু আজ

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ কমিশনের বৈঠক আজ বুধবার ঢাকায় শুরু হবে। বৈঠকে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সৌদি শ্রম উপমন্ত্রী ড. আহমেদ বিন ফাহ্দ এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুই দেশের মধ্যে ১১তম এই বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এর মধ্যে রয়েছে, বাংলাদেশ হতে সৌদি আরবে চিকিৎসক ও নার্সসহ বিভিন্ন ধরনের দক্ষ ও অদক্ষ পুরুষ ও নারী কর্মী পাঠানো, ব্যবসায়-বাণিজ্য, বিনিয়োগ, জ্বালানি, বিমান চলাচল, ধর্ম, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সংস্কৃতি, ক্রীড়া, ব্যাংকিংসহ বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি। এছাড়া বাংলাদেশ হতে তৈরি পোশাকসহ অন্যান্য সামগ্রী সেদেশে রফতানি ও সৌদি আরব হতে সার আমদানির বিষয়টি বৈঠকে প্রাধান্য পাবে।

বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) শামসুল হক লাইফ সাপোর্টে

বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) এম শামসুল হক বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক সমস্যায় বর্তমানে সম্মিলিত সামরিক হাসপাতালে লাইফ সাপোর্টে চিকিৎসাধীন আছেন। তার পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া চাওয়া হয়েছে।

মেজর জেনারেল (অব) এম শামসুল হক বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মেডিক্যাল কোরের প্রথম মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৭১ সালের নবেম্বরে তাকে এই দায়িত্ব দেয়া হয়। ১৯৮২ সালের ২৬ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে তিনি নিয়োগ পান। -বিজ্ঞপ্তি

চট্টগ্রামে দু’কোটি টাকার বৈদ্যুতিক পাখা জব্দ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে শুল্ক ফাঁকি দেয়ার অভিযোগে প্রায় ২ কোটি টাকার মূল্যের বৈদ্যুতিক পাখা জব্দ করা হয়েছে। নগরীর কর্ণফুলী সেতু এলাকা থেকে সোমবার গভীর রাতে একটি কাভার্ডভ্যানসহ এগুলো আটক করেন শুল্ক ও গোয়েন্দা কর্মকর্তারা। শুল্ক গোয়েন্দা ও তদন্ত দফতর সূত্রে জানানো হয়, বিদেশ থেকে শুল্কমুক্ত সুবিধায় আমদানি করা কাঁচামাল দিয়ে তৈরি করা বৈদ্যুতিক পাখাগুলো বিদেশেই রফতানি হওয়ার কথা। কিন্তু কারখানায় উৎপাদিত সেই পণ্য একটি কাভার্ডভ্যানযোগে পাঠানো হচ্ছিল বগুড়ায়। গোপন তথ্যে এ খবর পেয়ে শুল্ক কর্মকর্তারা কাভার্ড ভ্যানটি আটক করেন। এতে আটক বৈদ্যুতিক পাখাগুলোর বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে কাভার্ড ভ্যান চালককে আটক করা হয়েছে।

দিল্লীতে আন্তর্জাতিক নাট্যোৎসবে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লী থেকে ॥ ভারতের নয়া দিল্লীতে আন্তর্জাতিক শিশু নাট্যোৎসব শুরু হচ্ছে আজ বুধবার। এ নিয়ে চলছে এখন চূড়ান্ত প্রস্তুতি। সন্ধ্যা ৬টায় লোককলা মঞ্চে শুরু হবে দু’দিনব্যাপী এই উৎসব। এতে বাংলাদেশসহ আটটি দল অংশ নিচ্ছে। এতে বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলার ‘অন্বেষণ বিক্রমপুর’ রয়েছে। দলটি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের চিত্র তুলে ধরবে ‘মৃত্তিকার ফুল’ নামের এই নাটকে। নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন নাট্যকার জাহাঙ্গীর আলম ঢালী। একটানা ৪০ মিনিটের এই নাটকে একক অভিনয় করবে নিপা আক্তার। মিউজিক ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন সাইফুল ইসলাম সাইফ। লাইড ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন আনিছুর রহমান শিপলু। পাঁচ সদস্যের বাংলাদেশ দল মঙ্গলবার দিল্লীতে পৌঁছেছে। অন্বেষণ বিক্রমপুরের সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল জানান, এ উৎসবে সংস্কৃতির মেলবন্ধন ছাড়াও দেশজ সংস্কৃতি বিকাশে ভূমিকা রাখবে।

নির্বাচিত সংবাদ