২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুপ্রীমকোর্টে বিচারাধীন মামলা বিকল্প পথে নিশ্চিত করা যেতে পারে ॥ প্রধান বিচারপতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বর্তমানে সুপ্রীমকোর্টে বিচারাধীন মামলা এডিআরের মাধ্যমে (বিকল্প বিরোধ নিষ্পত্তি) নিষ্পত্তি করা যেতে পারে। এ জন্য বিদ্যমান ডিআর ব্যবস্থা সংশোধন করে সহজ ও যুগপোযুগী করার পরামর্শ দেন তিনি।

মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেল ‘রাজস্ব মামলার ব্যবস্থাপনা ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) এর কার্যকারিতা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, দায়িত্ব নেয়ার পর তিনি একটা প্রস্তাবনা নির্বাহীদের কাছে পাঠিয়েছিলেন, তিন মাস সেই ফাইলটা আটকে ছিল। গত সপ্তাহে সেটা পরিকল্পনা কমিশনে গিয়েছে। তবে, আমি জানি না, যতদিন আমি আছি, এর মধ্যে এটার ফিড ব্যাক পাব কি-না।

আলোচনায় অংশ নিয়ে আইন বিশেষজ্ঞরা রাজস্ব সংক্রান্ত মামলার শুনানিতে এনবিআর প্রতিনিধিদের উদাসীনতায় অসন্তোষ প্রকাশ করেন। তারা বলেন, বিশাল অঙ্কের রাজস্ব জড়িত রয়েছে এমন মামলার শুনানিতে এনবিআরের প্রতিনিধিরা কার্যকর ভূমিকা পালন করেন না।

এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এডিআরের ক্ষেত্রে ব্যবসায়ীদের জন্য সমান সুযোগ সৃষ্টি করার দাবি জানান। সেই সঙ্গে কিছু মামলা বাধ্যতামূলকভাবে এডিআরে পাঠানোর পক্ষেও মত দেন তিনি।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে এ সময় অন্যদের মধ্যে এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, পারভেজ ইকবালসহ আইনবিদ ও বিচাপতিরা তাদের মতামত তুলে ধরেন।