২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শীতকালীন আয়কর মেলা শুরু হচ্ছে আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ করদাতাদের আগ্রহে প্রথমবারের মতো তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড। দেশের আটটি স্থানে তিন দিনব্যাপী এ আয়কর মেলা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার।

এনবিআর সূত্র জানায়, মেলায় এসে আয়কর প্রদানে করদাতারা বেশি আগ্রহী হওয়ায় শীতকালীন আয়কর মেলার আয়োজন করা হয়েছে। যারা গত আয়কর মেলায় রিটার্ন দাখিল করতে পারেনি কিংবা দেয়নি তাদের উৎসাহিত করতেই এ ধরনের মেলার আয়োজন করা হচ্ছে। আগামী বৃহস্পতিবার সকাল ১০ টায় ঢাকায় দুটি স্থানে এবং সিলেট, রংপুর, খুলানা, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশালে তিন দিনের এ মেলা শুরু হচ্ছে।

ঢাকায় দুটি স্থানে যথাক্রমে বেইলি রোডের অফিসার্স ক্লাবে এবং উত্তরায় কর অঞ্চল-৯ এ ৩২ গরীব-ই-নেওয়াজ এ্যাভিনিউতে এই মেলা অনুষ্ঠি হবে। সিলেটে অনুষ্ঠিত হবে কাজীটুলা রোডের কর তথ্য ও সেবা কেন্দ্র প্রাঙ্গণে, রংপুরে অনুষ্ঠিত হবে কাচারি বাজার কর ভবন প্রাঙ্গণে, খুলনায় অনুষ্ঠিত হবে বয়রা কর ভবন প্রাঙ্গণে, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে সরকারী কার্য ভবন-২ এর মাঠে, রাজশাহীতে অনুষ্ঠিত হবে হেলেনাবাদ কর ভবন প্রাঙ্গণে এবং বরিশালে অনুষ্ঠিত হবে ক্লাব রোডের কর ভবন প্রাঙ্গণে।

চট্টগ্রাম অফিস জানায়, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত নগরীর আগ্রাবাদ সরকারী কর্য ভবন-২ সংলগ্ন মাঠে এ মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০ থেকে বিকেল ৫ টা পর্যন্ত।

সহকারী কমিশনার রাশেদ রেজা জানান, গত মেলা ঈদের আগ মুহূর্তে হওয়ায় অনেকেই আয়কর জমা দিতে পারেননি। এসব করদাতার অনুরোধে দেশের বিভাগীয় পর্যায়ে শীতকালীন আয়কর মেলার আয়োজন করা হয়েছে। তাছাড়াও আগামী ৩০ নবেম্বর আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় হওয়ায় শীতকালীন মেলা করদাতাদের উৎসাহিত করবে। মেলায় চট্টগ্রামের চারটি কর অঞ্চলের জন্য পৃথক বুথের মাধ্যমে আয়কর রিটার্ন গ্রহণ ও প্রাপ্তিস্বীকারপত্র প্রদানসহ নতুন করদাতাদের ই-টিআইএন ও পুরাতন করদাতাদের টিআইএন পুনর্র্নিবন্ধন করা যাবে।