১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে মসজিদ বন্ধ করতে হবে ॥ ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির অগ্রগণ্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার দেশের মসজিদগুলো বন্ধ করে দেয়ার কথা বলেছেন। খবর ডন অনলাইনের।

যখন ক্ষুব্ধ ফরাসী নেতা ফ্রাঁসোয়া ওলাঁদ প্যারিস হামলার পর ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন তখন যুক্তরাষ্ট্রে ট্রাম্প তার নির্বাচনী প্রচার অভিযানে জোয়ার সৃষ্টি করতে তাঁর নিজের লড়াই শুরু করতে চান। তিনি যুক্তরাষ্ট্রে মসজিদগুলো বন্ধ করে দিতে চান। ট্রাম্প বলছেন, আমেরিকায় জিহাদী মতবাদ মোকাবেলায় তার এক পরিকল্পনা রয়েছেন : আমেরিকান সংবিধানের প্রথম সংশোধনী ছিন্নভিন্ন করে ফেলা, যার ওপর দেশটির ভিত্তি স্থাপিত।

ট্রাম্প এমএস এনবিসির মর্নিং জো অনুষ্ঠানে যোগ দেন। সেখানে আলোচকরা প্যারিসে গত সপ্তাহের হামলার পর ফরাসী স্বরাষ্ট্রমন্ত্রীর ফ্রান্সের চরমপন্থীসম্পৃক্ত মসজিদগুলো বন্ধ করে দেয়ার আহ্বান নিয়ে কথা বলছিলেন। তখন উপস্থাপক জো স্কারবারো ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে মসজিদগুলো বন্ধ করে দেয়ার কথা বিবেচনা করবে কিনা সেই প্রশ্ন করেন।

ট্রাম্প জবাব দেন, এ কাজটি করতে আমি ঘৃণা বোধই করব, কিন্তু বিষয়টি হবে এমন কোন কিছু যা আপনারা গুরুত্বের বিবেচনা করবেন, কারণ কিছু কিছু ধারণা, কিছু ঘৃণাবোধ চরম ঘৃণাবোধÑ এসব স্থান থেকেই ছড়ানো হয়।

হাইহিলে আত্মরক্ষা

ফ্যাশন নয়, এবার হিলে আত্মরক্ষা। মার্শাল আর্টের নতুন হাতিয়ার হতে চলেছে হাই হিল। সম্প্রতি ৩০ নারী মিলে মার্শাল আর্টের একটি প্রশিক্ষণ কেন্দ্র খুলেছেন। যেখানে শেখানো হচ্ছে মেয়েদের আত্মরক্ষার নানা কায়দা। তবে অভিনত্ব হলো হাইহিল। মার্শাল আর্টের নতুন এই কায়দার সন্ধান দিয়েছেন মিস জেইসলার।- ওয়েবসাইট

‘আইসিস’ নাম নিয়ে বিপাকে

কোম্পানির নাম রাখা হয়েছিল মিসরীয় দেবতা আইসিসের নামে। এর অর্থ সুস্বাস্থ্য। প্যারিসে আইএসের হামলার পর সমস্যায় পড়েছে কোম্পানিটি। মঙ্গলবার এর শেয়ারের দাম পড়ে গেছে প্রায় ৪ শতাংশ। কোম্পানির সহ-সভাপতি ডি ওয়াডে ওয়াল্ক বলেন, জঙ্গী সংগঠনের সঙ্গে কোন যোগ না থাকলেও তাদের প্রতিষ্ঠানের নাম শুনলেই এখন সবাই সন্দেহের চোখে তাকাচ্ছে। তাই এখন নাম পাল্টানোর চিন্তা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ওষুধ কোম্পানিটি ক্যান্সার, হৃদরোগ ও স্নায়ুরোগের ওষুধ তৈরি করে। -আনন্দবাজার পত্রিকা