২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একাধিক নাটক নির্মাণে ॥ ব্যস্ত সুমন রেজা

সংস্কৃতি ডেস্ক ॥ সুমন রেজা। এই সময়ে অন্যতম সম্ভাবনাময় নাট্য পরিচালক। ইতোমধ্যে একাধিক খ- ও ধারাবাহিক নাটক নির্মাণ করে আলোচনায় এসেছেন। নতুন নতুন নাটক নির্মাণে ব্যস্ত রয়েছেন। ক্যারিয়ারের শুরুর দিকে অভিনয়ের প্রতি ঝোঁক থাকলেও সাম্প্রতিক সময়ে তিনি নির্মাণেই মনোযোগী হয়েছে।

সুমন রেজা পরিচালিত প্রথম নাটক ছিল আজম খান রচিত পাঁচ পর্বের ধারাবাহিক ‘কটুম বাড়ি’। যা ২০১৪ সালে ঈদের অনুষ্ঠানমালায় একটি চ্যানেলে প্রচার হয়। তার পরিচালিত দ্বিতীয় নাটক কাশেম সিকদার রচিত ‘নয়া কুটুম’ আরটিভির প্রচারের জন্য নির্মিত হয়েছে। এছাড়া মোসাব্বের হোসেন মুয়িদ রচিত ‘ক্লাব বি পজিটিভ’ ধারাবাহিক ১০৪ পর্বে মধ্যে ১৩ পর্ব নির্মাণ শেষ করেছেন। নতুন ধারাবাহিক ‘টিভি পরিবার’ নির্মাণ শুরু করবেন অচিরেই। তবে সাম্প্রতিক সময়ে নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘দেব্বু’। দেব জ্যোতি ভক্ত রচিত নাটকটি আরটিভিতে প্রচার হবে। নাটক নিয়ে আশাবাদী সুমন রেজা। দর্শকরা পছন্দ করলে নাটকের সিরিজ নির্মাণ করবেন তিনি।

পরিচালনার পাশাপাশি অভিনয় করেছেন সুমন। সরদার রোকন পরিচালিত ধারাবাহিক ‘বৈরি হাওয়া’ এবং নিজের নির্মিত ‘কুটুমবাড়ি’ নাটকে অভিনয় করেছেন। নাটকের জন্য গল্প লিখে থাকেন সুমন। ২০০০ সাল থেকে তার গল্প ভাবনায় নির্মিত হয়েছে বেশ কিছু নাটক। সুমন রেজা বলেন, নাটক সিনেমা বা যেটাই নির্মাণ করি না কেন দর্শকদের সুস্থ বিনোদনের মাধ্যমে একটি ম্যাসেজ দিতে চাই রাষ্ট্র সমাজ বা দেশ বিরোধী কোন কথা বলতে চাই না। ছোটবেলা থেকেই মিডিয়ায় কাজের প্রতি আগ্রহ সুমন রেজার। সেই আগ্রহ থেকে ১৯৯৫ সাল থেকে অভিনয়ের চেষ্টা করেন। দেশের বিভিন্ন তারকাদের দেখে তাদের ক্যারিয়ার ছোঁয়ার ইচ্ছে জাগে তার মনে। তার মতে একজন তারকা সহজে হয় না, তাকে পার করতে হয় শত শত মাইল অন্ধকার পথ। যে পথে তিনি নিজে হাঁটছেন। মিডিয়র সাফল্যেও অধরা স্বপ্ন একদিন ঠিকই ধরা দেবে বাস্তবেও তার ক্যারিয়ারে সেই প্রত্যাশা।