২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইব্রার নৈপুণ্যে মূলপর্বে সুইডেন

  • ইউরো বাছাই

স্পোর্টস রিপোর্টার ॥ জান্তান ইব্রাহিমোভিচ আগুন জ্বালালেন। আর তাতেই পুড়ে ছারখার হয়ে গেছে ডেনমার্কের স্বপ্ন। তারকা এই ফুটবলারের দুর্দান্ত নৈপুণ্যে ভর করে ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বে উঠে গেছে সুইডেন। মঙ্গলবার রাতে প্লেঅপের দ্বিতীয় লেগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। সুইডেনের হয়ে একাই গোল দু’টি করেন অধিনায়ক ইব্রা।

এর আগে প্রথম লেগের ম্যাচে ডেনমার্ককে তাদেরই মাঠে ২-১ গোলে হারিয়েছিল সুইডিশরা। ফলে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের জয় নিয়ে ফ্রান্সের টিকেট পেয়েছে ইব্রাহিমোভিচের দল। এবারসহ টানা পাঁচবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ পেল সুইডেন। ইউরোর মূলপর্ব নিশ্চিত করেছে ইউক্রেনও। দুই লেগে মিলিয়ে ৩-১ গোলে সেøাভেনিয়াকে হারিয়ে ফ্রান্সের টিকিট পেয়েছে দলটি। পরশুর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। প্রথম লেগের ম্যাচ ইউক্রেন জেতে ২-০ গোলে। সুইডেনের মতো ইউক্রেনও ২০১৪ বিশ্বকাপে যেতে পারেনি প্লেঅফে ফ্রান্সের কাছে হেরে। তবে এবার আর ভুল হয়নি। সেøাভেনিয়ার মাঠে প্রথমে অবশ্য পিছিয়ে পড়েছিল ইউক্রেন। কিছুটা সংশয় তাই ঘিরে ধরেছিল তাদের ভাগ্য। তবে দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে গোল করে সব সংশয় দূর করে দেন আন্দ্রেই ইয়ারমোলেঙ্কো।

ডেনিশদের বিরুদ্ধে ম্যাচটার অবস্থা এমন ছিল, কোন ঝামেলা ছাড়া ইউরোতে যেতে হলে সুইডেনকে এ ম্যাচে হার এড়াতে হতো। অবশ্য দুই গোলের ব্যবধানে হারলে বাদ, এক গোলে হারলে অতিরিক্ত সময় খেলতে হতো। কিন্তু ১৯ ও ৭৬ মিনিটে ইব্রার গোল দুটিতে অনেকটাই নির্ভার হয়ে যায় সুইডিশরা। যদিও ম্যাচের শেষ ১৫ মিনিটে দুই গোল পরিশোধ করে কিছুটা হলেও উত্তেজনা ফেরায় ডেনমার্ক। ম্যাচ শেষে ইব্রাহিমোভিচ বলেন, ওরা (ডেনমার্ক) ভেবেছিল এখান থেকেই অবসরে যাব আমি। ওদের পুরো দেশটাকেই অবসরে পাঠিয়ে দিয়েছি। এমন উক্তি শুধু ইব্রার মুখেই মানায়। জোড়া গোলে সুইডেনকে তো মূলপর্বে তুলেছেনই, বিদায় করেছেন ডেনিশদের। ক্যারিয়ারে যতগুলো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছেন, সবটিতেই হয় গ্রুপপর্ব বা দ্বিতীয়পর্ব থেকে বাদ পড়েছে ইব্রার দেশ সুইডেন। গত বিশ্বকাপে খেলা হয়নি প্লেঅফে পুর্তগালের কাছে হেরে। বয়স হয়ে গেছে ৩৪ বছর। এবারও প্লেঅফে বাদ পড়লে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ভাল কিছু করতে না পারার আক্ষেপটা থেকেই যেত। এ কারণেই হয়ত ক্যারিয়ারের অন্যতম সফল সময় পার করছেন জাতীয় দলের হয়ে। তবে এবারের ইউরোই যে শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে সেটির আভাসও দিয়ে দিয়েছেন ইব্রা। বলেছেন, এটাই নিয়তি, আমি ইউরো চ্যাম্পিয়নশিপেই শেষ করার সুযোগ পাচ্ছি। অনেকেই অভিযোগ করেন আমি বুড়ো ও দুর্বল, তবে আমার তা মনে হয় না।