১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উপন্যাস থেকে মঞ্চে ‘না মানুষি জমিন’

উপন্যাস থেকে মঞ্চে ‘না মানুষি জমিন’
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ একদল নারী-পুরুষ আর শিশুকে ধরে আনা হয়েছে সীমান্তে, তাদের ঠেলে দেয়া হবে ওই পারে। গভীর রাতে সীমান্তরক্ষীরা তাদের ঠেলে দিল নোম্যানস ল্যান্ড বা না-মানুষী জমিনে। কিন্তু ওপারের সীমান্তরক্ষীরাও প্রস্তুত। কাউকে তারা তাদের এলাকায় ঢুকতে দিল না। প্রচ- শীত আর কুয়াশার মধ্যে খোলা আকাশের নিচে আটকা পড়ে রইল একদল মানবসন্তান। তাদের মধ্যে একজন নারী গর্ভবতী, কুয়াশার চাদরের নিচে সন্তান প্রসব করে মারা যায় সে? না-মানুষী জমিনেই পড়ে থাকে সেই মানবশিশু। কোনটি তার দেশ? কী তার পরিচয়? এখন কী হবে ওই শিশুর? কেউই তার দায়িত্ব নেয় না। এমনই গল্প নিয়ে তৈরি হয়েছে নাটক ‘না মানুষি জমিন’। আনিসুল হকের জনপ্রিয় উপন্যাস ‘না-মানুষি জমিন’ অবলম্বনে নাটকটির মঞ্চরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। নাটকের দল থিয়েটার আর্ট ইউনিটের ১৮তম প্রযোজনায় নাটকটির ১৫তম প্রদর্শনী হয় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে বুধবার সন্ধ্যায়।

সীমান্ত তৈরির মাধ্যমে মানুষকে ভাগ করা যায় না। তারপরও রাজনৈতিক সিদ্ধান্তের ফলে সৃষ্টি হয় সাম্প্রদায়িক বিভাজন, সীমান্ত বিভাজন, স্বদেশ-পরদেশ ধারণা, পুশ-ইন, পুশ-ব্যাক খেলা। এর ফল সাধারণ মানুষকেই ভোগ করতে হয়। তাদের কথাই তুলে ধরা হয়েছে নাটকে। মঞ্চ ও পোশাক পরিকল্পনায় বর্তমান সময়কে ধারণ করার চেষ্টা করা হয়েছে। নাটকটির মঞ্চ, আলোক, পোশাক, সঙ্গীত পরিকল্পনা করেছেন যথাক্রমে শাহীনুর রহমান, ঠান্ডু রায়হান, রোকেয়া রফিক বেবী ও সেলিম মাহবুব এবং কোরিওগ্রফি করেছেন মোকাম্মেল হোসেন রিপন।

বাংলাদেশ ফিল্ম ও টেলিভিশন একাডেমির উদ্বোধন ॥ বাংলাদেশ ফিল্ম ও টেলিভিশন একাডেমি (বিএফটিএ)’র উদ্বোধন হয় রাজধানীর উত্তরায় বুধবার দুপুরে। এটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক আফসানা মিমির সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিএফটিএ’র অন্যতম উপদেশক প্রখ্যাত অভিনেতা ও নাট্যনির্দেশক আলী যাকের। বিশেষ অতিথি ছিলেন অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা ও গুণী আফজাল হোসেন। বিএফটিএ উদ্বোধনের সময় তথ্যমন্ত্রী বলেন, জঙ্গী-দানবের দাপাদাপির ভেতরে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশীয় সংস্কৃতি রক্ষার ঢাল হিসেবে কাজ করবে চলচ্চিত্র। সরকারীভাবে গত বছর চালু হওয়া বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিটিউটের (বিসিটিআই) কথা উল্লেখ করে মন্ত্রী চলচ্চিত্র ও টেলিভিশন বিষয়ে বেসরকারী উদ্যোগের সাফল্য কামনা করেন। এ সময় মন্ত্রী বিএফটিএ’র ওয়েবসাইট (িি.ি নভঃধ.পড়স.নফ) উন্মোচনের মাধ্যমে বাংলাদেশ ফিল্ম ও টেলিভিশন একাডেমির উদ্বোধন ঘোষণা করেন।

সন্ধান লিটল থিয়েটারের প্রতিষ্ঠাবার্ষিকীতে গুণীজন সম্মাননা ॥ নাচ, গান, গুণীজন সম্মাননা আর নাটক প্রদর্শনীর মধ্যদিয়ে সন্ধান লিটল থিয়েটারের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয় বুধবার সন্ধ্যায়। রাজধানীর কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে আজীবন সম্মাননা প্রদান করা হয় দেশের খ্যাতিমান অভিনেতা এটিএম শামসুজ্জামানকে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিম­লীর সদস্য সতীশ চন্দ্র রায়। সংগঠনের সভাপতি খোকন হাসান চানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ ইউনুস, এ্যাডভোকেট বলরাম পোদ্দার প্রমুখ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান। আলোচনানুষ্ঠানের পর অভিনেতা এটিএম শামসুজ্জামানকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এছাড়া সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য গুণীজন সংবর্ধনা দেয়া হয় কবি নাসির আহমেদ, শাহে আলম মুরাদ, অরুণ সরকার রানা ও তালুকদার মোহাম্মদ ইউনুসকে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নাচ ও গান পরিবেশন করেন সংগঠনের শিল্পীরা। সব শেষে মঞ্চস্থ হয় নাটক ‘পাচার’।