২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা রবিবার শুরু

স্টাফ রিপোর্টার ॥ রবিবার থেকে শুরু হচ্ছে পঞ্চম শ্রেণীর সমাপনী বা প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। দেশের সবচেয়ে বড় এ পাবলিক পরীক্ষায় এবার অংশ নিতে যাচ্ছে পঞ্চম শ্রেণীর ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ ক্ষুদে শিক্ষার্থী। গত বছর অংশ নিয়েছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন। এদিকে এ পরীক্ষায় ছাত্রদের চেয়ে ছাত্রীদের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ জন বেশি। চলমান জেএসসি ও জেডিসিতেও ছাত্রদের চেয়ে ছাত্রীদের সংখ্যা বেশি।

বুধবার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সমাপনী পরীক্ষার প্রস্তুতিসহ বিভিন্ন দিক তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এ সময় মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সমাপনীর প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৯ নবেম্বর। সারাদেশে সাত হাজার ৫২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্র্রে পরীক্ষা নেয়া হবে। মোট ছয়টি বিষয়ে পরীক্ষা নেয়া হবে। প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর সাধারণ পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ ও মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ ছাত্রছাত্রী অংশ নেবে। পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ করা হয়েছে। ৬৪টি জেলা ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তার সঙ্গে জেলা/উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হয়েছে এবং সংশ্লিষ্ট থানা হেফাজতে রাখা হয়েছে।

এদিকে পরীক্ষা চলাকালীন সামগ্রিক কার্যক্রম দেখার জন্য মন্ত্রণালয় ও প্রাথমিক শিক্ষা অধিদফতরে পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৯৫১৫৯৭৭ এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ৫৫০৭৪৯৩৯। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষের ফোন নম্বরে যোগাযোগ করে সংগ্রহ করা যাবে।

নির্বাচিত সংবাদ