২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহীতে বাংলাদেশ-ভারত চলচ্চিত্র উৎসব শুরু

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ ‘ফ্রেমে, প্রেমে দুই বাংলা’ স্লোগান নিয়ে এবার রাজশাহীতে শুরু হলো বাংলাদেশ-ভারত চলচ্চিত্র উৎসব। বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ আয়োজিত দুই বাংলার চলচ্চিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

সকালে পতাকা উত্তোলন এবং পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন অতিথিরা। এরপর একটি বর্ণাঢ্য র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম অডিটোরিয়ামে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে আলোচনাসভার সূচনা করা হয়।

রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ-ভারত চলচ্চিত্র মৈত্রীর রাজশাহী চ্যাপ্টারের সভাপতি অধ্যাপক ড. আবদুল খালেক, ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র, কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান।

অনুষ্ঠানে ওপার বাংলার (ভারত) প্রখ্যাত চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত এবং এপার বাংলার নাসির উদ্দীন ইউসুফ বলেন, চলচ্চিত্রর মধ্য দিয়ে বিকশিত হয় সংস্কৃতি।

অশুভ অনেক কিছুকেই জয় করা যায় চলচ্চিত্র দিয়ে। দুই বাংলার সাং¯ৃ‹তিক বিভক্তের কোনো অর্থ হয় না। এটা বাংলা ভাষাভাষীদের চলচ্চিত্র উৎসব। বাংলার বিভাজন হয়েছে রাজনৈতিক সিদ্ধান্তে, সাংস্কৃতিক নয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার মানজারে হাসীন মুরাদ, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ই-িয়ার জেনারেল সেক্রেটারি প্রেমেন্দ্র মজুমদার এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের জেনারেল সেক্রেটারি বেলায়াত হোসেন মামুন। অনুষ্ঠানে চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত এবং বাংলাদেশের বিশিষ্ট সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। এ উৎসবে সত্যজিৎ রায়, জহির রায়হানসহ বাংলাদেশ ও ভারতের স্বনামধন্য চলচ্চিত্রকারদের ২০টি কালজয়ী চলচ্চিত্র প্রদর্শন করা হবে। এ ছাড়া চলচ্চিত্রের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে সেমিনারে আলোচনা উপস্থাপন করবেন চলচ্চিত্রকার আবু সাইয়ীদ, ড. সাজেদুল আওয়াল। এ উৎসব আগামী ২৪ নবেম্বর পর্যন্ত চলবে।