২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংসদীয় কমিটি সুপারিশ করায় এনজিও ব্যুরো টিআইবির নিবন্ধন বাতিল করতে পারে ॥ সুরঞ্জিত

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদকে ‘পুতুল নাচের নাট্যশালা’ উল্লেখ করে অবমাননাকর ও বিরূপ মন্তব্য করায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নিবন্ধন বাতিলের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এ সুপারিশের পরিপ্রেক্ষিতে প্রচলিত আইন অনুযায়ী এনজিও বিষয়ক ব্যুরো টিআইবির নিবন্ধন বাতিল করতে পারে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

বুধবার সংসদীয় কমিটির বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সুরঞ্জিত। তিনি জানান, বৈঠকে বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কাযর্ক্রম) রেগুলেশন বিল-২০১৫ নিয়ে আলোচনা হয়েছে। কেউ রাষ্ট্র, সংসদ, সংবিধান সম্পর্কে বিরূপ মন্তব্য করলে অপরাধ এটা বিলে বহাল রাখা হয়েছে।

তিনি বলেন, টিআইবি সংসদকে পুতুল নাচের নাট্যশালা বলছে, এটা স্পর্ধা, অশালীন। সংবিধানেও বলা আছে শালীনতাবহির্ভূত কিছু বলা যাবে না। তারপরেও টিআইবিকে ক্ষমা প্রার্থনার সুযোগ দেয়া হয়েছিল। তিনি বলেন, ‘আমরা বলেছিলাম ঠিক আছে বইলা ফাইলাছো বইলা ফালাইছো, তোমাদের তিনদিন সময় দিলাম মাপ, সাপ চাও। তোমাদের মাথাও থাক.... আমাদের ইয়াও থাক। কিন্তু ওহ বাবা তাদের অহমিকা এমন জায়গায় চলে গেছে তারা পার্লামেন্টের কাছে মাথা নোয়াবে না। তো আমি কি করব’। তিনি বলেন, রাষ্ট্র বা সংবিধান সম্পর্কে কেউ যদি এ রকম কিছু বলে তাহলে তাদের নিবন্ধন বাতিল করতে পারবে। এটা আইনেও আছে। পরবর্তী বৈঠকে এটা অন্তর্ভুক্ত করা হবে। তখন এনজিও ব্যুরো কাজগুলো করবে।

সেক্ষেত্রে টিআইবির নিবন্ধন বাতিল হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, আমাদের তো কিছু করার নেই। সংবিধান তো রক্ষা করতে হবে। আইন অনুযায়ী, টিআইবির নিবন্ধন বাতিলে কোন সমস্যা নেই। এনজিও ব্যুরোই তা করতে পারবে।