২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাকা-মুজাহিদের ফাঁসি বহাল ॥ আনন্দ মিছিল

জনকণ্ঠ ডেস্ক ॥ যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় বহাল রাখায় আনন্দ মিছিল সমাবেশ ও মিষ্টি বিতরণ করা হয়েছে। এসব সমাবেশে মুক্তিযোদ্ধা-জনতা অংশ নেন এবং রায় দ্রুত কার্যকরের দাবি জানান। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

খুলনা ॥ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত আসামি বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদন খারিজ করে ফাঁসির রায় বহাল রাখায় খুলনায় আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বুধবার রায় ঘোষণার পর পরই খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ কার্যালয় চত্বর থেকে মিছিলটি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

সিলেট ॥ সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসির রায় বহাল থাকায় আনন্দ মিছিল করেছে সিলেটে ছাত্রলীগ নেতাকর্মীরা। বুধবার বেলা ১টায় মদন কলেজ ক্যাম্পাস থেকে ছাত্রলীগ কর্মীরা একটি মিছিল বের করে। মিছিলটি লামাবাজার ও রিকাবীবাজার ঘুরে পুনরায় ক্যাম্পাসে এসে শেষ হয়। এদিকে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে গণজাগরণ মঞ্চ, সিলেটের মিছিলটি শুরু হয়ে নগরীর বিভিন্ন পয়েন্ট ঘুরে শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তারা দুই যুদ্ধাপরাধীর ফাঁসির রায় বহাল থাকায় সন্তুষ্টি প্রকাশ করে রায় দ্রুত কার্যকরের দাবি জানান।

সিকৃবি ॥ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার উদ্যোগে আনন্দ মিছিল ও সমাবেশ হয়েছে। বুধবার দুপুর ১টায় সিকৃবি’র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামন থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিলবের করে। মিছিলটি সিকৃবি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক অতিক্রম করে প্রজন্ম চত্বরে এসে শেষ হয়। মিছিল পরবর্তীতে প্রজন্ম চত্ব¡রে সমাবেশে করা হয়।

নওগাঁ ॥ সালাউদ্দিন-মুজাহিদের ফাঁসির রায় বহাল থাকায় বুধবার বিকেল সাড়ে ৪টায় নওগাঁ জেলা ছাত্রলীগ শহরে আনন্দ মিছিল করেছে। আওয়ামী লীগ দলীয় কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলকারীরা রায়ে আনন্দ প্রকাশের পাশাপাশি বৃহস্পতিবার জামায়াতের ডাকা হরতাল প্রতিহত করার ঘোষণা দেয়। পরে মিছিলটি ফের দলীয় কার্যালয়ে সমবেত হয়ে সেখানে এক সমাবেশ করে।

ময়মনসিংহ ॥ মুজাহিদ ও সাকার মৃত্যুদ-ের রায় উচ্চ আদালত বহাল রাখায় সন্তোষ প্রকাশ করেছেন ময়মনসিংহের মুক্তিযোদ্ধা জনতা। রায় ঘোষণার খবরে বুধবার দুপুরে শহরের দলীয় কার্যালয় থেকে আনন্দ মিছিল বের করে শহরের প্রধান সড়ক হয়ে ময়মনসিংহ প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে মুক্তিযোদ্ধা সংসদ। এ সময় সংক্ষিপ্ত সমাবেশ মুজাহিদ ও সাকার রায় অবিলম্বে কার্যকরসহ মানবতাবিরোধী সকল যুদ্ধাপরাধীর বিচার দাবি করেছেন মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ।

নারায়ণগঞ্জ ॥ সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসির রায় বহাল থাকায় নারায়ণগঞ্জ আদালতপাড়ায় আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের আইনজীবীরা। বুধবার দুপুরে আদালতপাড়ায় আনন্দ মিছিল শেষে আইনজীবী সমিতির ভবনের সামনে তারা সমাবেশ করে।

রূপগঞ্জ ॥ সালাউদ্দিন চৌধুরী ও মুজাহিদের ফাঁসির রায় ঘোষণায় রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগ নেতাকর্মীরা আনন্দ মিছিল বের করেছেন। বুধবার বেলা ৩টার দিকে উপজেলার গোলাকান্দাইল বাসস্ট্যান্ড থেকে মিছিলটি বের করা হয়। মিছিলে নেতৃত্ব দেন, উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান সজিব। মিছিলটি ঢাকা-সিলেট মহাসড়কের উপজেলার গোলাকান্দাইল, ভুলতা ও সাওঘাট এলাকা প্রদক্ষিণ করে।

পাবনা ॥ দুই যুদ্ধাপরাধীর মৃত্যুদ- বহাল থাকায় পাবনা জেলা আওয়ামী লীগ শহরে মিষ্টি বিতরণ, আনন্দ মিছিল ও সমাবেশ করেছে। দুপুরে আব্দুল হামিদ সড়কে জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে এ সমাবেশে অবিলম্বে দুই যুদ্ধাপরাধীর মৃত্যুদ- কার্যকরের দাবিতে বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা তসলিম হাসান সুমন, বিজয় ভুষণ রায়, শরীফ উদ্দিন প্রধান প্রমুখ। সমাবেশ শেষে শহরে আনন্দ মিছিল বের করা হয়।

নির্বাচিত সংবাদ