১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্যারিস হামলার পরিকল্পনাকারী নিহত!

অনলাইন ডেস্ক ॥ প্যারিস হামলার পরিকল্পনাকারী আবদেলহামিদ আবাউদ নিহত হয়েছেন বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট। দুই গোয়েন্দা কর্মকর্তাকে উদ্ধৃত করে প্রকাশিত ওই প্রতিবেদনে এ ব্যাপারে বিস্তারিত আর কোনো তথ্য জানানো হয়নি। ফরাসি কর্তৃপক্ষের মাধ্যমে এখন পর্যন্ত বিষয়টি সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি বলে রয়টার্স জানিয়েছে।

জঙ্গি হামলায় জড়িতদের খোঁজে বুধবার প্যারিসের উপকণ্ঠে সঁ দেনির একটি ফ্ল্যাটে পুলিশ অভিযান চালালে বিস্ফোরণ ও গোলাগুলিতে দুইজন নিহত হন।

প্যারিস হামলার পরিকল্পনাকারী মরোক্কান বংশোদ্ভূত বেলজিয়ান নাগরিক আবদেলহামিদ আবাউদ ওই ভবনে অবস্থান করছেন খবর পেয়েই সেখানে অভিযানে গিয়েছিল ফ্রান্সের নিরাপত্তা বাহিনী। পুলিশের অভিযান চলাকালে ভবনের ভেতরে বিস্ফোরক বেল্টে বিস্ফোরণ ঘটান এক তরুণী। তিনি আবাউদের একজন আত্মীয়।আরেকজন সন্দেহভাজন নিহত হন পুলিশের গুলিতে, তবে তার পরিচয় জানা যায়নি।

ওই অভিযানে পুলিশ আটজনকে গ্রেপ্তার করলেও তাদের মধ্যে আবাউদ ছিলেন না।

আইএসের প্রকাশিত একটি ভিডিওতে তাকে দেখার পর বেলজিয়ামের নিরাপত্তা বাহিনী তার সম্পর্কে জানতে পারে। ওই ভিডিওতে একটি গাড়ির চাকা দেখা যায়; যে গাড়িতে করে আবাউদ ক্ষত-বিক্ষত লাশের স্তূপ নিয়ে গণকবরের দিকে যাচ্ছিলেন।

ফ্লেমিশ ভাষার চ্যানেল 'ভিটিএম' তাদের প্রতিবেদনে বলেছে, জানুয়ারিতে বেলজিয়ামের ভারভিয়ার্স শহরে সন্ত্রাস দমন অভিযানের সময় অস্ত্রধারী দুই জঙ্গি নিহত হন। তাদের একজন আবাউদের ভাই এবং গ্রিস থেকে আবাউদ তার ভাইকে ফোনও করেছিল।

ফেব্রুয়ারিতে আইএসের অনলাইন সাময়িকী ‘দাবিক’কে দেওয়া এক সাক্ষাৎকারে দম্ভের সঙ্গে আবাউদ বলেছিলেন, তিনি বেলজিয়ামের গোয়েন্দা সংস্থার নাকের ডগা দিয়ে পশ্চিমা দেশগুলোতে হামলার পরিকল্পনা করতে সক্ষম হয়েছেন।

আবাউদ আবু উমর আল-বালজিকি নামেও পরিচিত। তিনি আইএসের হয়ে যুদ্ধ করছেন এরকম একটি ছবিও বেলজিয়ামের গণমাধ্যমে প্রকাশ পেয়েছিল।