২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২০১৮ সালের মধ্যে ’টেক্স ডে’ চালু করা হবে

স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের আদলে ‘ট্যাক্স ডে’ চালুর ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রতিবছর আয়কর বিবরণী (রিটার্ন) জমা দেয়ার সময় বাড়ানোর সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে এ ‍উদ্যোগ নেয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে প্রথমবারের মতো আয়োজিত শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, ওয়ান ট্যাক্স ডে ফিক্স ফর হোল কান্ট্রি। আপনারা (এনবিআর) সময় নেন। দুই বা তিন বছরের মধ্যে এটা করে ফেলা যেতে পারে। ২০১৮ সালে আমরা এই ব্যবস্থা চালু করতে চাই।

বছরের নির্দিষ্ট দিনে আয়কর বিবরণী জমা দেওয়ার উদাহরণ টানতে গিয়ে যুক্তরাষ্ট্রে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন মুহিত।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে একটি নির্দিষ্ট দিনে করদাতারা রিটার্ন দাখিল করেন। যেমন আমেরিকায় ১ এপ্রিল সবাই রিটার্ন দাখিল করে থাকে। আমি নিজে আমেরিকায় ৭/৮ বার রিটার্ন দিয়েছি।

“সেখানে আমাদের মত টাইম এক্সটেনশন করার দরকার হয় না। আমার মনে হয়, আমাদেরও সেরকম করার দিন চলে এসেছে।”

যুক্তরাষ্ট্রে প্রতিবছর ১৫ এপ্রিলের আগে-পরে কোনো এক দিনকে ‘ট্যাক্স ডে’ হিসাবে বেছে নেয়া হয়। তবে এর মধ্যে কোনো ছুটির দিন থাকলে কিংবা প্রাকৃতিক দুর্যোগ হলে সময় বাড়ানোর সুযোগ রয়েছে সেখানে।

বাংলাদেশে এ ব্যবস্থা চালুর আগে আয়কর বিবরণী জমার পদ্ধতি আরও সহজ করার পাশাপাশি কর আদায় বাড়াতে করদাতাদের সঙ্গে রাজস্ব কর্মকর্তাদের সুসম্পর্ক গড়ে তোলার পরামর্শ দেন অর্থমন্ত্রী।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।