২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্রিটিশ কাউন্সিলে ক্যারিয়ার সামিট আগামী শনিবার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দেশের বিভিন্ন স্বনামধন্য শিল্পপ্রতিষ্ঠানে যুক্তরাজ্য থেকে স্নাতক ডিগ্রিধারীদের ক্যারিয়ার গড়ে তোলার লক্ষে আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে ‘ক্যারিয়ার সামিট-২০১৫’। রাজধানীর ব্রিটিশ কাউন্সিলের ফুলাররোডস্থ কার্যালয়ে অনুষ্ঠিতব্য এই সামিটের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পেশাদারী ভবিষ্যৎ গঠনে সহায়তা পাবেন এবং সরাসরি সাক্ষাৎকারে অংশগ্রহণের মাধ্যমে নিয়োগ পাওয়ার সুযোগ পাবেন। ব্রিটিশ কাউন্সিলের ইন্টারন্যাশনাল এডুকেশন মার্কেটিং (এসআইইএম)-এর আয়োজনে এই সামিটে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই সামিট অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার এ তথ্য জানান ব্রিটিশ কাউন্সিলের হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন আর্শিয়া আজিজ।

এ বিষয়ে তিনি বলেন, ব্রিটিশ কাউন্সিলের নানা ধরনের দাতব্য কার্যক্রমের অংশ হিসেবে এই সামিটের আয়োজন করা হচ্ছে। পেশাগত জীবন নিয়ে উচ্চাকাক্সক্ষীদের একটা বড় অংশ যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অ্যালামনাই। বাংলাদেশে ফিরে তারা দেশেই তাদের সম্ভাবনাময় ক্যারিয়ার গড়ে তুলতে চান। এ ক্যারিয়ার সামিটের লক্ষ্য এসব উচ্চাকাক্সক্ষী ও সম্ভাবনাময়দের পেশাদারী ভবিষ্যৎ গঠনে সহায়তা করা। এই সামিটের সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্যদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে নিয়োগদাতাদের জন্য প্ল্যাটফর্ম তৈরি হবে। এই সামিটের লক্ষে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে। আগ্রহী যুক্তরাজ্য থেকে স্নাতক ডিগ্রিধারী ও যোগ্য প্রার্থীরা http://bit.ly/bccareersummit15--এ ওয়েবসাইটের মাধ্যমে ক্যারিয়ার সামিটে নিবন্ধন করতে পারবেন।

তিনি আরো জানান, সামিটে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোয় জমা দেয়ার জন্য তাদের সর্বশেষ প্রাতিষ্ঠানিক সনদপত্রগুলো নিয়ে আসতে হবে। আগ্রহীদের জমা দেয়া নথিপত্রগুলো পর্যালোচনার ভিত্তিতে আগ্রহী প্রতিষ্ঠানগুলো প্রার্থীদের সামিটের দিন তাদের সাক্ষাৎকার নিয়ে নিতে পারেন। সম্ভাব্য নিয়োগকারীরা প্রার্থীদের পড়ার বিষয়, প্রত্যাশিত বেতন, অভিজ্ঞতা, পাঠ্যক্রম বহির্ভূত শিক্ষা, প্রযুক্তি বিষয়ক দক্ষতা, ইংরেজি ভাষায় দক্ষতা এবং তাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে রেফারেন্সের ওপর ভিত্তি করে প্রার্থীদের মূল্যায়ন করবেন।

তিনি বলেন, মানব সম্পদ বিশেষজ্ঞ, যুক্তরাজ্যের প্রতিনিধি, ব্রিটিশ কাউন্সিলের অ্যালামনাই ক্যারিয়ার সামিটটি পরিচালনা করবেন। সামিটে পেশাভিত্তিক কোর্স, জীবনবৃত্তান্ত লেখা, সাক্ষাৎকার দেয়া প্রভৃতি বিষয়ে বেশ কয়েকটি উন্মুক্ত ও সমান্তরাল অধিবেশন অনুষ্ঠিত হবে। আগ্রহীরা এই সামিটে বিনামূল্যে প্রাক নিবন্ধন করতে পারবেন http://bit.ly/bccareersummit15এই ওয়েবসাইটের মাধ্যমে। বিস্তারিত তথ্যের জন্য www.britishcouncil.org.bdওয়েইব সাইটে ভিজিট করা যাবে।