২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জনে রাজস্ব আদায় বাড়াতে হবে’

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজস্ব আদায়ের পরিমান দেশজ মোট উৎপাদনের মাত্র ৩ শতাংশের সামান্য বেশি, উন্নত দেশের তুলনায় এ হার অত্যন্ত কম। টেকসই উন্নয়ন মাত্রামাত্রা অর্জন করতে রাজস্ব আদায়ের পরিমান আরও বাড়াতে হবে বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিসিবি সভাপতি বলেন, এক সার্ভে দেখা যায়, দেশের মোট জনসংখ্যার ৭ ভাগ মাসে গড়ে ৪শ ডলার আয় করেন। এক্ষেত্রে বাংলাদেশের করদাতা হওয়ার কথা ছিল ১ কোটি ২০ লাখ। অথচ নিবন্ধিত করদাতা মাত্র মাত্র ২০ লাখ। তাদের মধ্যে ১৪ লাখ রিটার্ন দাখিল করে, তারাও নূন্যতম স্কেলে কর দেন।

তিনি বলেন, মেলার ধারনা বদলে দিয়েছে এনবিআর। বিশেষ কওে শীতকালীন মেলার কথা ভাবলে যে দৃশ্য মনে ভেসে উঠে। এখানে স্বেচ্ছায় স্বতস্ফূর্ত ভাবে আসে মানুষ তার কষ্টার্জিত আয় থেকে সরকারকে কর দিতে। সাধারণ মানুষের মধ্যে এ ধরনের সচেতনতা সৃষ্টি করার জন্য এনবিআরকে ধন্যবাদ জানান নাজমুল হাসান।

তিনি বলেন, মেলায় কর কর্মকর্তাদের সেবার মনোভাব প্রকাশ পায়। মেলা এটাও প্রমাণ করে সুষ্ঠ ও করবান্ধব পরিবেশ সৃষ্টি করতে পারলে মানুষ কর দেবে।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোঃ আবদুর রাজ্জাক প্রমুখ।