২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারে ৪ ব্যাংকের সঙ্গে চুক্তি

অর্থিনৈতিক রিপোর্টার ॥ দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল ব্যবহারের জন্য ‘ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট’র আওতায় চারটি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় ব্যাংকের সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহসান উল্লাহ ও প্রাইম ব্যাংকের এমডি আহমেদ কামাল খান চৌধুরী, ওয়ান ব্যাংকের এমডি এম ফকরুল আলম, আল আরাফাহ ইসলামী ব্যাংকের এমডি হাবিবুর রহমান ও মিউট্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি হাসেম চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়াদী অর্থায়ন তহবিল পরিচালনার জন্য নির্ধারিত মানদন্ডে উত্র্তীণ হওয়ায় প্রথম পর্যায়ে এই চারটি ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক। আরও তিনটি ব্যাংকের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। এসময় তিনি বলেন, বিশ্ব ব্যাংকের দীর্ঘমেয়াদী অর্থায়ন বাংলাদেশের বিনিয়োগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিনিয়োগের খড়া থেকে রক্ষা পাবে দেশ।

গবর্নর বলেন, উৎপাদনশীল ও সম্ভাবনাময় খাতে এই অর্থ বিনিয়োগ করা হলে বিশ্ব প্রতিযোগীতায় টিকতে পারবে বাংলাদেশ। পরিবেশ ও সামাজিক ক্ষতিকর প্রকল্পে অর্থায়ন না করারও আহবান জানিয়েছেন গর্ভনর।স্বাগত বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও স্টিয়ারিং কমিটির প্রকল্প পরিচালক আহসান উল্লাহ বলেন, প্রকল্পের ৩শ মিলিয়ন ডলারের ৮৪শতাংশ বিনিয়োগ করতে দীর্ঘ মেয়াদীখাতে। এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গবর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিবসহ বিশ্বব্যাংকের কমকর্তারাও উপস্থিত ছিলেন।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া