১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘তের পার্বনের সাথে যোগ হল আয়কর মেলা’

অর্থনৈতিক রিপোর্টার ॥ আয়কর মেলা এখন করতাদাদের কাছে একটি উৎসব। এটি বাঙালির ১২ মাসের তের পার্বনের সাথে আরেকটি উৎস হিসেবে যোগ হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে জনগণের ওপর কর ভার বৃদ্ধি না করে করের আওতা বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ড প্রয়াস চালাচ্ছে।

তিনি বলেন, মেলায় করদাতাদের আগ্রহ দেখে অর্থমন্ত্রীর নির্দেশনায় শীতকালীন এ আয়কর মেলা করা হচ্ছে। যেখানে করদাতারা ওয়ান স্টপ সেবা পাবেন।

তিনি বলেন, এ মেলার উদ্দেশ্য মানুষের মধ্যে কর সচেতনতা বৃদ্ধি করা, কর প্রদানে উদ্ধুদ্ধ, আয়কর বিভাগ সম্পর্কে ইতিবাচক ধারণা, আস্থা তৈরি করা।

এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড দূর্নীতির ব্যাপারে ‘জিরো টলারেন্স’ অবস্থান নিয়েছে। বোর্ডে সুশাসন আনায়নের কাজ চলছে। এর মাধ্যমে করদাতাদের হয়রানি বন্ধ করে আকুষ্ঠ চিত্তে সেবা দেওয়া হচ্ছে। তিনি বলেন, এনবিআরকে করদাতাবান্ধব করার পথে আমরা অনেক দূর এগিয়েছি। এধরেন মেলায় করদাতাবান্ধব কর কর্মকর্তারা জনগণের কাছাকাছি আসার সুযোগ পাচ্ছেন বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোঃ আবদুর রাজ্জাক বলেন, প্রথমবারের মতো এ শীতকালীন আয়কর মেলা। ঢাকার দু’টিসহ দেশের আটটি স্থানে এ মেলা হচ্ছে। মেলায় করদাতারা রিটার্ন দাখিল, ই-টিআইএন সেবা পাবেন।

তিনি বলেন, চলতি অর্থবছর আয়কর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৫ হাজার ৯৩২ কোটি টাকা। এ মেলা আয়কর লক্ষ্যমাত্রা পূরণ ও করদাতা সচেতনে সহায়তা করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ক্রিকেট সভাপতি নাজমুল হাসান।