২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ট্যাক্স ডে’ প্রচলনে অর্থমন্ত্রীর পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশজুড়ে বছরের নির্ধারিত একটি দিনে কর জমা নেওয়ার লক্ষ্যে কাজ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবআির) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দিনটিকে ‘ট্যাক্স ডে’ হিসেবে অবিহিত করা হবে। ওই দিন ছাড়া অন্য কোন সময় কর নেওয়া হবে না। তাই দিনটিকে জাতীয় ছুটি ঘোষনার প্রস্তাব করেন তিনি।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব পরামর্শ দেন।

তিনি বলেন, অনেক দেশ আছে যেখানে একটি নির্ধারিত দিনে কর দিতে হয়। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ১ এপ্রিল ট্যাক্স ডে হিসেবে পালন করা হয়। সবাই কর দেয়। বহু বছর ধরে এর প্রচলন আছে, কোন পরিবর্তন হয় না। যেখানে আর সময় বাড়ানোর প্রয়োজন হয় না। আমাদের দেশেও এভাবে একদিনে কর আদায়ের লক্ষ্যে কাজ করতে পারে এনবিআর। এদিন সবাই উৎসব মুখর পরিবেশে কর দেবে। মানুষের স্মৃতিতে দিনটি গেঁথে যাবে যে আমাকে ওই দিন কর দিতে হবে। এজন্য বর্তমান সরকারের আগামী তিন বছর (২০১৮ সাল) পর্যন্ত সময় দেন তিনি।

একই সাথে অর্থমন্ত্রী ব্যক্তিগত আয়কর রিটার্নের ফরম আরও সহজ করে এক পৃষ্ঠায় করার পরামর্শ দেন এনবিআরকে।

অর্থমন্ত্রী বলেন, আয়কর প্রদান অনেক সহজ করা হয়েছে, তবে, করদাতাকে যে কোন ‘হেসেল’ মুক্ত করা উচিত। যাতে সবাই সহজে আয়কর দিতে পারে। তিনি নিজেও মার্কিন যুক্তরাষ্ট্রে এক পৃষ্ঠার ফরমে আয়কর রিটার্ন দাখিল করেছেন বলে জানান।

করকর্মকর্তাদেরকে করদাতাদের সাথে সুসম্পর্ক তৈরি করার পরামর্শ দেন

দিয়ে বলেন, করদাতারা কর কর্মকর্তাদের দেখে যেন মনে না করে যে আমার হয়রানির শেষ হবে না।

অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ক্রিকেট সভাপতি নাজমুল হাসান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোঃ আবদুর রাজ্জাক প্রমুখ।