১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘ট্যাক্স ডে’ প্রচলনে অর্থমন্ত্রীর পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশজুড়ে বছরের নির্ধারিত একটি দিনে কর জমা নেয়ার লক্ষ্যে কাজ করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশনা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দিনটিকে ‘ট্যাক্স ডে’ হিসেবে অবিহিত করা হবে। ওই দিন ছাড়া অন্য কোন সময় কর নেয়া হবে না। তাই দিনটিকে জাতীয় ছুটি ঘোষণার প্রস্তাব করেন তিনি। বৃহস্পতিবার রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব পরামর্শ দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অনেক দেশ আছে যেখানে একটি নির্ধারিত দিনে কর দিতে হয়। বিশেষ করে ১ এপ্রিল ট্যাক্স ডে হিসেবে পালন করা হয়। সবাই কর দেয়। বহু বছর ধরে এর প্রচলন আছে, কোন পরিবর্তন হয় না। যেখানে আর সময় বাড়ানোর প্রয়োজন হয় না। একই সঙ্গে অর্থমন্ত্রী ব্যক্তিগত আয়কর রিটার্নের ফরম আরও সহজ করে এক পৃষ্ঠায় করার পরামর্শ দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান বলেন, রাজস্ব আদায়ের পরিমাণ দেশজ মোট উৎপাদনের মাত্র ৩ শতাংশের সামান্য বেশি, উন্নত দেশের তুলনায় এ হার অত্যন্ত কম। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে রাজস্ব আদায়ের পরিমাণ আরও বাড়াতে হবে বলে মনে করেন। জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ড সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোঃ আবদুর রাজ্জাক। মার্কিন ডলার প্রিমিয়াম বন্ড ও মার্কিন ডলার ইনভেস্টমেন্ট বন্ডে এক মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করায় প্রবাসী জয়নুল হক শিকদার, মনোয়ারা শিকদার, রিক হক শিকদার ও ডাঃ মোঃ আফতাব হোসেনের সিআইপি কার্ড হস্তান্তর করেন অর্থমন্ত্রী। এই মেলা চলবে আগামী ২১ নবেম্বর পর্যন্ত।