১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হরতাল প্রত্যাখ্যান করে ছাত্রলীগের মিছিল, সমাবেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ জামায়াতের ডাকা হরতাল প্রত্যাখ্যান করে দেশের বিভিন্ন স্থানে হরতাল বিরোধী মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। বৃহস্পতিবার সকাল থেকেই দেশের বিভিন্ন জেলা, থানা, মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মীরা হরতালবিরোধী কর্মসূচী পালন করেন। রাজধানীর বিভিন্ন পয়েন্টে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন এলাকায় অবস্থান নেন সংগঠনটির কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতা-কর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য ছাড়াও রাজধানীর ফার্মগেট, কাওরানবাজার, বনানী, মিরপুর, মহাখালীসহ মোট ১১টি স্পটে হরতালবিরোধী মিছিল ও সমাবেশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনের মিছিল পরবর্তী সমাবেশে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। এর আগে মধুর ক্যান্টিন থেকে একটি হরতালবিরোধী মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়। মিছিল থেকে হরতালের বিরুদ্ধে ও জামায়াত শিবিরকে নিষিদ্ধের দাবিতে বিভিন্ন সেøাগান দেয়া হয়। বক্তব্যে আবিদ আল হাসান বলেন, সকল মানবতাবিরোধী অপরাধীর সাজা অবিলম্বে বাস্তবায়ন করে দেশকে কলঙ্কমুক্ত করতে হবে। এদেশে জামায়াত শিবিরের রাজনীতি করার কোনো অধিকার নেই। জামায়াতকে অবিলম্বে নিষিদ্ধ করে রাজনীতিকেও কলুষমুক্ত করতে হবে।

সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন, বিএনপি-জামায়াত একের পর এক মানুষ হত্যা করে, সাধারণ মানুষের ঘর-বাড়ি জ্বালিয়ে দিয়ে, বাসে আগুন দিয়ে মানুষ হত্যা করে দেশকে সেই মুক্তিযুদ্ধের সময়কার মতো অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এদেরকে রুখে দেবার সময় এখনই।

ফার্মগেটের সমাবেশের আয়োজনে ছিলেন ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। সেখানে বক্তব্যকালে ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, যুদ্ধাপরাধীরা একাত্তর সালে এ দেশের মানুষের জানমালের ক্ষতি করার পাশাপাশি মা-বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছে। আজ দেশের সর্বোচ্চ আদালত তাদের মৃত্যুদ- দিয়েছেন। কিন্তু রায়ের প্রতিবাদে অন্যায়ভাবে হরতাল দিয়ে যুদ্ধাপরাধীরা দেশের স্বাভাবিক পরিস্থিতি ও অর্থনীতির ক্ষতি করার চেষ্টা করছে। দেশের ছাত্র সমাজ তা হতে দেবে না। এ সময় ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান মিজান ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

যুক্তরাজ্য থেকে স্নাতক ডিগ্রীধারীদের জন্য ক্যারিয়ার সামিট কাল

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দেশের বিভিন্ন স্বনামধন্য শিল্পপ্রতিষ্ঠানে যুক্তরাজ্য থেকে স্নাতক ডিগ্রীধারীদের ক্যারিয়ার গড়ে তোলার লক্ষ্যে আগামীকাল শনিবার অনুষ্ঠিত হচ্ছে ‘ক্যারিয়ার সামিট-২০১৫’। রাজধানীর ব্রিটিশ কাউন্সিলের ফুলাররোডের কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ সামিটের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের পেশাদারি ভবিষ্যত গঠনে সহায়তা পাবেন এবং সরাসরি সাক্ষাতকারে অংশগ্রহণের মাধ্যমে নিয়োগ পাওয়ার সুযোগ পাবেন। ব্রিটিশ কাউন্সিলের ইন্টারন্যাশনাল এডুকেশন মার্কেটিংয়ের (এসআইইএম) আয়োজনে এ সামিটে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ সামিট অনুষ্ঠিত হবে।