২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে যুক্তরাষ্ট্রে

কূটনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশী উচ্চ শিক্ষার্থী বেড়েছে। গত এক বছরে যুক্তরাষ্ট্রে ৫ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণের জন্য গেছেন। ২০০৯-১০ সালের চেয়ে এই সংখ্যা দ্বিগুণ। এছাড়া চার বছর ধরে ধারাবাহিকভাবে দেশটিতে বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। বৃহস্পতিবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জের বার্ষিক প্রতিবেদন তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৪-২০১৫ সালে ৫ হাজার ৪৫৫ জন্য বাংলাদেশী উচ্চশিক্ষা গ্রহণে যুক্তরাষ্ট্রে গেছেন। এই সংখ্যা ২০০৯-২০১০ সালের চেয়ে দ্বিগুণ। সে সময় ২ হাজার ৬১৯ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন। এছাড়া চার বছর ধরে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে। ২০১৪-২০১৫ সালে দেশটিতে ১৩ দশমিক ৬ শতাংশ বাংলাদেশী শিক্ষার্থী বেড়েছে। দক্ষিণ ও মধ্য এশিয়ার মধ্যে ভারতে এক লাখ ৩২ হাজার ৮৮৮ জন, নেপাল ৮ হাজার ১৫৮ জনের পর তৃতীয় দেশ হিসেবে বাংলাদেশ ৫ হাজার শিক্ষার্থীর সংখ্যা অতিক্রম করল।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, এই রেকর্ড সংখ্যক শিক্ষার্থী মেধা অর্জনের একটি গল্প। যখন আমি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো পরিদর্শন করি। আমি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় থেকে হওয়া এ্যালামনাইদের ইতিবাচক প্রভাব দেখতে পাই। যুক্তরাষ্ট্র থেকে ফেরত আসা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অধ্যাপক ও উপাচার্যদের নিয়ে আসা জ্ঞানের মাধ্যমে বাংলাদেশের লাখো শিক্ষার্থী উপকৃত হয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্র একটি জনপ্রিয় দেশ হিসেবে পরিচিত। ২০১৪-১৫ সালে আগের বছরের চেয়ে দশ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রায় দশ লাখের কাছাকছি ৯ লাখ ৭৪ হাজার ৯২৬ জন শিক্ষার্থীতে পৌঁছেছে।

দেশ টিভিতে আজ রাতে সানসিল্ক সুরঞ্জনা

সানসিল্ক সুরঞ্জনায় পুরো শীতকাল চলবে ব্রাইডাল স্পেশাল- এবারের পর্বে শারমিন কচি দেখাবেন ব্রাইডাল প্রিপারেশন ব্রাইডদের জন্য উপযোগী ম্যানিকিউর, প্যাডিকিউর এবং চেহারার গড়ন অনুযায়ী মানানসই হেয়ার কাট। মিডিয়া ব্যক্তিত্ব সারা যাকের পরামর্শ দিয়েছেন, বিয়ের আগে যে কথাগুলো বলা উচিত। ফিজিক্যাল ইন্সট্রাকটর দয়িতা দেখাবেন কি কি সিম্পল ফ্রি হ্যান্ড এক্সারসাইজের মাধ্যমে সহজেই নেককে সুন্দর করা সম্ভব।

ছুটির দিনে বা কাজের ফাঁকে ঘুরে আসতে পারেন এক্সক্লুসিভ রেস্টুরেন্ট থেকে আর সঙ্গে থাকবে এই রেস্টুরেন্টের স্পেশাল রেসিপি এবং গেজেট এ্যান্ড এপস-এ থাকছে সিম নিবন্ধনের নিয়ম। ফরিদা লিমার প্রযোজনায় অনুষ্ঠানটির উপস্থাপনায় আছে সোনিয়া হোসেন ।

প্রচারিত হয় প্রতি শুক্রবার রাত ৭টা ৪৫ মিনিট, পুনর্প্রচার হয় রাত ২টা ৩০ মিনিট এবং পরদিন সকাল ১০টা ৩০ মিনিটে শুধু দেশ টিভিতে। -বিজ্ঞপ্তি।