২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ আফ্রিকা সফরে নেই বেল

স্পোর্টস রিপোর্টার ॥ আরব আমিরাতের সফর শেষ হওয়ার পথে। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের শেষ ওয়ানডের পর আর মাত্র তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবে ইংল্যান্ড। এরপর আরেকটি কঠিন সিরিজ। আগামী মাসের মাঝামাঝি দক্ষিণ আফ্রিকা সফর করবে তারা। খেলবে চার টেস্টের সিরিজ। সেজন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দল থেকে ছিটকে পড়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ইয়ান বেল। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে বাজে নৈপুণ্যের জন্য বাদ পড়েছেন ৩৩ বছর বয়সী এ ব্যাটিং স্তম্ভ। এছাড়াও ছিটকে গেছেন স্পিনার আদিল রশিদ। তবে দুই পেসার মার্ক উড ও স্টিভেন ফিনের ইনজুরিতে সুযোগ পেয়েছেন তরুণ বাঁহাতি পেসার মার্ক ফুটিট ও ওপেনার এ্যালেক্স হেলস। এখনও টেস্ট অভিষেকের অপেক্ষায় আছেন এ দুই ক্রিকেটার। আর নতুন করে দলে ফিরেছেন দুই ব্যাটসম্যান নিক কম্পটন ও গ্যারি ব্যালান্স।

ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে অষ্টম সর্বাধিক টেস্ট রান সংগ্রাহক বেল। তিনি ৭ হাজার ৭২৭ রান করেছেন। তবে গত বছর জুলাইয়ের পর আর কোন টেস্ট সেঞ্চুরির দেখা পাননি। এবার পাকিস্তানের বিরুদ্ধেও টেস্ট সিরিজে তেমন সুবিধা করতে পারেননি তিনি। এ কারণে দক্ষিণ আফ্রিকা সফরে ১১৮ টেস্ট খেলা এ অভিজ্ঞ ব্যাটসম্যানকে বাদ দিয়েছে ইসিবি। জাতীয় নির্বাচক জেমস হুইটেকার এক বিবৃতিতে বলেন, ‘ইয়ান বেল অনেক বছর ধরেই আমাদের জন্য দারুণ একজন খেলোয়াড়। নিঃসন্দেহে ভবিষ্যতে ইংল্যান্ডকে আরও অনেক কিছুই দেয়ার আছে তার। এটা নিশ্চিতভাবেই অনেক কঠিন একটা সিদ্ধান্ত। কিন্তু সাম্প্রতিক সিরিজগুলোয় তিনি রান করার জন্য বেশ সংগ্রাম করছেন। এ কারণে আমরা মনে করছি এটাই উপযুক্ত সময় তার কিছুটা বিরতি নেয়ার। এ সময়ে তিনি নিজের খেলাটাকে সঠিক জায়গায় ফিরিয়ে আনার জন্য প্রচেষ্টা চালাতে পারবেন নিভৃতে।’ বাদ পড়ার পর এক প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে বেল লিখেছেন, ‘আমি সত্যিই খুব নিরূপায় বোধ করছি দক্ষিণ আফ্রিকা সফরে নির্বাচিত না হওয়ায়। আমি নিশ্চিত সেখানে কিছু অবদান রাখতে পারতাম। যতটা সম্ভব সেরা অবস্থানে যাওয়ার জন্য আমি বিরতিহীনভাবে কঠোর পরিশ্রমও করেছি। গত ১১ বছরের মধ্যে এই প্রথম আমি এবার পরিবারের সঙ্গে শীতকালীন ছুটি কাটাতে পারব। আর এর মধ্যেই আমি আবার নিজের জায়গা ফিরে পেতে সংকল্পবদ্ধ।’ ১১ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকায় পৌঁছুবে ইংল্যান্ড দল। সিরিজে ৪ টেস্ট, ৫ ওয়ানডে ও দুটি টি২০ ম্যাচ খেলবে সফরকারীরা। এ সিরিজে ইংলিশরা পাবে না দুই পেসার মার্ক ও ফিনকে। ইনজুরির কারণে তারা নেই।

ইংল্যান্ড টেস্ট দল ॥ এ্যালিস্টার কুক (অধিনায়ক), মঈন আলী, জেমস এ্যান্ডারসন, জোনাথন বেয়ারস্টো, গ্যারি ব্যালান্স, স্টুয়ার্ট ব্রড, জস বাটলার, নিক কম্পটন, মার্ক ফুটিট, এ্যালেক্স হেলস, ক্রিস জর্ডান, সামিত প্যাটেল, জো রুট, বেন স্টোকস, জেমস টেইলর ও ক্রিস ওকস।

নির্বাচিত সংবাদ