২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চট্টগ্রামে নাশকতার মামলায় গ্রেফতার ৬৮

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে জামায়াত শিবিরের ৬ কর্মীসহ ৬৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত বুধবার রাতে এ অভিযান পরিচালিত হয়। একই অভিযানে মাদকদ্রব্যও উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত সুপার নাইমুল হাসান জানান, জেলার মীরসরাই, জোরারগঞ্জ ও সীতাকু- উপজেলার বিভিন্ন এলাকায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে গ্রেফতার হন জামায়াত-শিবিরের ৬ কর্মী। তাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে নাশকতা ও সহিংসতার অভিযোগ রয়েছে। এছাড়া নিয়মিত মামলা ও পরোয়ানামূলে আরও ৬২ জনকে গ্রেফতার করা হয়েছে। ওই রাতের অভিযানে ২৪ লিটার মদ এবং এক কেজি গাঁজাও উদ্ধার করা হয়।

রাজবন বিহারে দুই দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ১৯ নবেম্বর ॥ বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা ধর্মীয় অনুষ্ঠামালার মধ্য দিয়ে বৌদ্ধদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে। পার্বত্য চট্টগ্রাম তথা দেশের সর্ববৃহৎ বৌদ্ধবিহার রাঙ্গামাটির রাজ বন বিহারে বৃহস্পতিবার থেকে দুই দিনব্যাপী বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শুরু হয়েছে।

বৌদ্ধদের ধর্মীয় নিয়ম অনুসারে বিহারের ভিক্ষুরা তিন মাসব্যাপী বর্ষাবাস শেষ করার পর এই উৎসব করা হয়। দুই দিনব্যাপী এই উৎসবকে ঘিরে বিহার প্রাঙ্গণে পালন করা হচ্ছে নানা ধর্মীয় আয়োজন। বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হওয়া এ উৎসবকে ঘিরে রাঙ্গামাটি শহরময় চলছে উৎসবের আমেজ। বিহার প্রাঙ্গণে প্রায় এক কিলোমিটারজুড়ে বসেছে গ্রাম্য মেলা। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ধর্মীয় প্রতিষ্ঠানে এটি হলো ৪২তম কঠিন চীবর দানোৎসব। এই উৎসবের অন্যতম আর্কষণ হলো সেবিকা মহাপুণ্যবতী মৃগার মাতা বিশাখা প্রবর্তিত নিয়মে ২৪ ঘণ্টার মধ্যে জুম চাষের তুলা থেকে চরকায় সুতা কেটে রং করে সুতা শুকিয়ে কোমর তাঁতের মাধ্যমে গেরুয়া রঙের চীবর (কাপড়) তৈরি করা। এই তৈরি কাপড় পরম ধর্মীয় গুরু ভিক্ষুদের পুণ্যের উদ্দেশ্যে উৎসর্গ করাকে দানোৎসব কঠিন চীবর দান বলা হয়।