২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আইএসের এক হাজার ৪শ’ জনের হিটলিস্ট

শংকর কুমার দে ॥ আন্তর্জাতিক জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটস (আইএস)-এর বিশ্বের বিভিন্ন দেশের ১ হাজার ৪শ’ ব্যক্তির নামের তালিকার মধ্যে বাংলাদেশের কোন নাগরিক বা বাংলাদেশে বসবাসরত কোন বিদেশী নাগরিকের নাম নেই। জিহাদে সোশাল মিডিয়ায় এবং যে হিটলিস্টের তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে মার্কিন নাগরিকদের নামের সংখ্যা বেশি। এতেই প্রমাণ পাওয়া, বাংলাদেশে ইতালীয় ও জাপানী নাগরিকÑদুই বিদেশী হত্যাকা-ের পর দায় স্বীকার করে আইএস’র নামে যে বার্তা পাঠানো হয়েছে, তা প্রকৃত হত্যাকারীদের আড়াল করার জন্যই করা হয়েছে। পরবর্তী অপরাধী ঘটনার ধারাবাহিকতাও তারই সুস্পষ্ট ইঙ্গিত বহন করে। যুদ্ধাপরাধী বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদ- বহাল রাখার রিভিউ রায় ঘোষণার দিনই দিনাজপুরে আরেক ইতালীয় নাগরিককে হত্যার উদ্দেশ্যে কুপিয়ে ও গুলি করে আহত করার ঘটনাটি যে বিএনপি-জামায়াতের নির্দেশে ঘটানো হয়েছে বলে মনে করছে গোয়েন্দা সংস্থা।

ঢাকার গোয়েন্দা সংস্থা যুক্তরাজ্যভিত্তিক মেইল অনলাইনে প্রকাশিত খবরের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, সারা বিশ্বে ইসলামিক স্টেটস (আইএস) ‘হিটলিষ্ট’ তৈরি করেছে। হিটলিস্ট তৈরিতে ব্যবহার করা হয়েছে জিহাদে সোশাল মিডিয়াকে। আইএস’র হিটলিস্টের তালিকায় নাম রয়েছে ১ হাজার ৪শ’ ব্যাক্তির যাতে মার্কিন নাগরিকের সংখ্যাই বেশি। মার্কিন নাগরিকদের মধ্যে আছেন রাজনীতিক, কূটনীতিক, সেনাবাহিনী, এফবিআই, নাসা, স্টেট ডিপার্টমেন্টের মতো বিভাগে কর্মরত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। এ ছাড়াও অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকরা। যুক্তরাজ্যভিত্তিক মেইল অনলাইন এ খবর প্রকাশ করে। মেইল অনলাইনের খবরটি সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করছে ঢাকার গোয়েন্দা সংস্থা।

ঢাকার গোয়েন্দা সংস্থা মেইল অনলাইনের উদ্ধৃতি দিয়ে জানা, আইএস’র একটি নিজস্ব হ্যাকিং ডিভিশন রয়েছে। এই ডিভিশনে কর্মরতরা ‘সাইবার আর্মি’ হিসেবে পরিচিত। ২০১৪ সালের শেষের দিকে এই বিভাগটি প্রতিষ্ঠা পায়। সোশাল মিডিয়া ব্যবহারের ঘটনায় উদ্বিগ্ন পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশ। এই বিভাগ প্রতিষ্ঠা পাবার পর আইএস হ্যাকাররা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার ও ফ্রান্সের ৫টি ওয়েবসাইট হ্যাক করেছে। অস্ট্রেলিয়া বিমানবন্দরের ওয়েবসাইট, মার্কিন কেন্দ্রীয় কমান্ডের সোশাল মিডিয়া আউটলেট, ফরাসী টিভি ৫ মন্ডে লাইফ ফিড, মার্কিন যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ডাটাবেজ, টপ সিক্রেট ব্রিটিশ সরকারের ই-মেইল হ্যাকিং করে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিয়েছে আইএস’র জিহাদীরা। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গী পর্যবেক্ষক সাইট ইন্টেলিজেন্সের রিটা কাৎজ টুইট করে বলেছেন, ‘আইএস সদস্যরা বলেছে, আজ হ্যাকিং, কাল হত্যা’।

ঢাকার গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশে ইতালীয় নাগরিক ও জাপানী নাগরিক হত্যাকা-ের পর দায় স্বীকার করে আইএস’র নামে বার্তা পাঠানো হয়। কিন্তু আইএস’র হিটলিস্টের তালিকায় কোন বাংলাদেশী তো নেই-ই, এমনকি বাংলাদেশে বসবাসরত কোন বিদেশীর নামও নেই। এতে বোঝাই যাচ্ছে, বাংলাদেশে দুই বিদেশী হত্যা করে আইএস’র নাম ব্যবহার করা হয়েছে। এর চেয়েও বড় উদাহরণ হচ্ছে, যেদিন বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বিরুদ্ধে সর্বোচ্চ আদালত রিভিউ আবেদন খারিজ করে দিয়ে মৃত্যুদ- বহাল রেখেছে, ঠিক সেই দিনই দিনাজপুরে আবারও একজন ইতালীয় নাগরিককে হত্যার উদ্দেশ্যে গুলি ও ছুরিকাঘাত করা হয়েছে। এতে কি প্রমাণ দেয় না যে, দেশে গত দেড় মাস ধরে দুই বিদেশী হত্যাকা-, বিদেশীদের ওপর হামলা, দুই পুলিশ হত্যাকা-, হোসনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতিতে গ্রেনেড হামলায় হতাহতের ঘটনা, শাহবাগে প্রকাশককে কুপিয়ে হত্যা, মোহাম্মদপুরে প্রকাশক, লেখক, ব্লগারদের কোপানোর ঘটনাসহ নানা ঘটনা তারাই ঘটাচ্ছে যারা যুদ্ধাপরাধীর রায়ের দিনে দিনাজপুরে বিদেশী নাগরিককে হত্যার উদ্দেশ্যে আক্রমণ করেছে। গত ১৮ নবেম্বর বুধবার দিনাজপুরে এক ইতালীয় নাগরিক পিয়েরে পিচমকে হত্যার চেষ্টা করা হয়।