২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আসাদকে ক্ষমতায় রেখে সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধ সম্ভব নয় ॥ ওবামা

বাশার আল আসাদকে ক্ষমতায় রেখে সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধ করা সম্ভব নয়, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার ম্যানিলায় একথা বলেছেন। এর মধ্য দিয়ে তিনি সিরিয়ার প্রেসিডেন্টের সঙ্কট নিরসনে রাজনৈতিক প্রক্রিয়ার অংশগ্রহণের সম্ভাবনা নাকচ করলেন। এর আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বুধবার আসাদকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবি ছাড়ার জন্য সংশ্লিষ্ট পক্ষগুলোর প্রতি আহ্বান জানান। খবর এএফপি ও গার্ডিয়ান অনলাইনের।

ওবামা বলেছেন, ‘আসাদ ক্ষমতায় থাকা অবস্থায় সিরিয়ায় গৃহযুদ্ধ বন্ধ হবে, অদূর ভবিষ্যতে এরকম কোন সম্ভাবনা আমি দেখি না।’ আসাদের ঘনিষ্ঠ মিত্র ও প্রধান পৃষ্ঠপোষক রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের মাত্র কয়েকদিন পর ওবামা এমন মন্তব্য করলেন। এপেকের শীর্ষ বৈঠকে যোগ দিতে ম্যানিলায় এসে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, ভয়াবহ গৃহযুদ্ধের পর দেশবাসী অবশ্যই আসাদকে ক্ষমতায় দেখতে চাইবে না। এ যুদ্ধে আসাদের বাহিনী বাছ-বিচারহীন নির্মমতা প্রদর্শন করেছে। আসাদের ক্ষমতায় থাকা না থাকা নিয়ে আন্তর্জাতিক মহল দ্বিধাবিভক্ত। বিষয়টি সিরিয়া সঙ্কট নিরসনে যে আলোচনা প্রক্রিয়ায় একটি বড় অন্তরায়। এদিকে রাশিয়া বলেছে, ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে প্রকৃত ঐক্য চাইলে আসাদকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবি ছাড়তে হবে।

তাজমহল রক্ষায় শ্মশান সরানোর নির্দেশ আদালতের

দূষণের হাত থেকে ভালবাসার প্রতীক আগ্রার তাজমহল রক্ষায় ইউনেস্কো ঘোষিত এই বিশ্ব ঐতিহ্যের পাশ থেকে এবার একটি শ্মশান সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রীমকোর্ট। শ্মশানটি সরানো সম্ভব না হলে, সেখানে মৃতদেহ সৎকারে বিদ্যুতের চুল্লী বসাতে আগামী দুই সপ্তাহের মধ্যে উত্তর প্রদেশ রাজ্য সরকারকে সিদ্ধান্ত নেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। -ওয়েবসাইট