১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত ॥ প্রণব

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বলেছেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ককে ভারত সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। বুধবার নয়াদিল্লীতে ক্যাভালরি অফিসার্স এ্যাসোসিয়েশন আয়োজিত বার্ষিক ক্যাভালরি মেমোরিয়াল লেকচারে রাষ্ট্রপতি প্রবণ মুখার্জী এ কথা বলেন। খবর ফাস্ট পোস্টের।

রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক পারস্পরিক কল্যাণ, সমতা এবং সার্বভৌমত্বের ওপর সম্মানের ভিত্তিতে প্রতিষ্ঠিত। তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক ভবিষ্যতে সহযোগিতা ভিত্তিতে সূচিত অগ্রগতির একটি উত্তম দৃষ্টান্ত। আমাদের এই সম্পর্ক আজ ১৯৭৪ সালের পর থেকে যে কোন সময়ের তুলনায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

ভারতের রাষ্ট্রপতি বলেন, ভারত বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পকর্কে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকে। তিনি বলেন, আমরা সব সময় বিশ্বাস করি যে, শক্তিশালী, স্থিতিশীল ও সমৃদ্ধ প্রতিবেশী দেশ আমাদের স্বার্থেই প্রয়োজন। প্রণব মুখার্জী বলেন, ভারত ও বাংলাদেশ শুধু প্রতিবেশী নয়, আমরা ইতিহাস, ধর্ম, সংস্কৃতি, ভাষা ও হৃদয়ের বন্ধনে আবদ্ধ দুই দেশ। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আমাদের ক্রমবর্ধমান সহযোগিতার সম্পর্কে সমৃদ্ধির সুস্পষ্ট দৃষ্টান্ত হয়ে রয়েছে। প্রণব মুখার্জী বলেন, বাংলাদেশের সঙ্গে আমরা এখন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের চেতনা পুনরুজ্জীবিত করার মাধ্যমে একটি নতুন ভবিষ্যত বিনির্মাণ করতে চাই।