১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুইডেনে ‘সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রকারী’ গ্রেফতার

অনলাইন ডেস্ক ॥ সুইডেনের পুলিশ দুইদিন তল্লাশী অভিযানের পর বৃহস্পতিবার একটি ‘সন্ত্রাসী হামলার’ ষড়যন্ত্রের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। প্যারিসে গত সপ্তাহের সন্ত্রাসী তা-বের পর সুইডেন নিরাপত্তা জোরদার করেছে।খবর বার্তা সংস্থা এএফপি’র।

নিরাপত্তা কর্মীরা ইরাকের নাগরিক মুক্তার মুতান্না মাজিদকে গ্রেফতার করে।নিরাপত্তা সংস্থা জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা উত্তরপূর্বাঞ্চলীয় নগরী বলিদেনের রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের কেন্দ্রে অভিযান চালিয়ে ইরাকি মুক্তার মুতান্না মজিদকে গ্রেফতার করে।

গত শুক্রবার প্যারিসে সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত হওয়ার পর থেকে সুইডেনে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। ইসলামিক স্টেট ওই হামলার দায়িত্ব স্বীকার করেছে। সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লোফভেন ‘দ্রুততার সঙ্গে সন্দেহভাজন ওই ব্যক্তিকে গ্রেফতার করার জন্য’ নিরাপত্তা সংস্থাকে অভিনন্দন জানিয়েছেন।

সন্ত্রাসী হামলার প্রস্তুতি গ্রহণের জন্য সুইডেন কর্তৃপক্ষ ২৫ বছর বয়সী মাজিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল।

স্থানীয় গণমাধ্যম জানায়, মাজিদ সিরিয়া যুদ্ধে অংশ নিয়েছিল বলে সন্দেহ করা হচ্ছে। সুইডেনের গোয়েন্দা সংস্থা সাপো এক বিবৃতিতে জানিয়েছে, ‘শান্তিপূর্ণভাবেই তাকে গ্রেফতার করা হয়েছে।’ তদন্ত কর্মকর্তারা তাকে জিজ্ঞাসাবাদের পরিকল্পনা করছে।

২০১০ সালে সুইডেনের স্টকহোমে এক ব্যক্তি তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটালে দুই ব্যক্তি আহত হয়। এরপর থেকে দেশটিতে ইসলামী চরমপন্থীরা আর কোন হামলা চালায়নি।