২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গিনিতে সহিংসতা : স্বরাষ্ট্রমন্ত্রী ও কর্মকর্তাদের বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক ॥ গিনির প্রেসিডেন্ট আলফা কোন্দে ‘বড় ধরণের অসদাচারণের’ দায়ে স্বরাষ্ট্র মন্ত্রী ও অপর দুই সরকারি কর্মকর্তাকে বৃহস্পতিবার বরখাস্ত করেছেন। গত সপ্তাহান্তে এক ধর্মীয় সমাবেশ থেকে ছড়িয়ে পড়া ভয়াবহ সহিংসতা নিয়ন্ত্রণে অসদাচারণ করায় তাদের বরখাস্ত করা হলো।

কোনাক্রির নির্দেশে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রী মাহমুদ সিসি, সেক্রেটারি অব স্টেট রিলিজিয়াস অ্যাফেয়ার্স আলহাজ আব্দুলায়ি দিয়াসি ও তার সহকারি আবুবকর ফোফানাকে বরখাস্ত করা হয়েছে। ওই বিবৃতিতে বিস্তারিত আর কিছু জানানো হয়নি এবং তাদের স্থলাভিষিক্ত কারো নাম ঘোষণা করা হয়নি।

প্রেসিডেন্ট কার্যালয়ের এক সূত্র এএফপিকে বলেন, ‘প্রেসিডেন্ট কোন্দে ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র স্থান তোবায় অনুষ্ঠান ব্যবস্থাপনায় চরম বিপর্যয়ের জন্য তার এখন সাবেক সহকর্মীদের দায়ী করেন।’ দুর্বল ব্যস্থাপনার কারণে সেখানে গত সপ্তাহে সহিংসতা ছড়িয়ে পড়ে।

কোনাক্রির প্রায় ২৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত ওই নগরীতে বড় ধরণের একটি মসজিদ নির্মাণকে কেন্দ্র করে সেখানে প্রতিদ্বন্দ্বী বিভিন্ন গ্রুপের মধ্যে সংঘর্ষে দু’জন নিহত ও অনেকে আহত হয়। এ সময় অনেক ঘরবাড়ি ও যানবাহনে আগুন ধরিয়ে দেয়া হয়।

বুধবার আপিল আদালতের প্রসিকিউটর প্রধান মাউন্ডজুর সরকারি সংবাদ মাধ্যমকে বলেন, সহিংস ঘটনার পর ওই অঞ্চলে আইন শৃংখলা পরিস্থিতি বজায় রাখতে কর্তৃপক্ষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে এবং এ ঘটনায় তদন্ত শুরু করা হয়েছে।

তিনি জানান, ওই সহিংস ঘটনায় এখন পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে।