২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুদ্ধাপরাধীদের বিচার নুরেমাবার্গ ট্রায়ালের মতো স্বচ্ছ : রুশ রাষ্ট্রদূত

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশে চলমান মানবতাবিরোধী হত্যাকাণ্ডের বিচার ‘রাজনৈতিক ও প্রতিশোধের নয়’ বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত রুশ ফেডারেশনের রাষ্ট্রদূত আলেক্সান্ডার এ নিকোলাভ। একই সঙ্গে এই বিচার প্রক্রিয়াকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসিদের মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে গঠিত ‘নুরেমাবার্গ ট্রায়ালের মতো স্বচ্ছ’ বলেও উল্লেখ করেন তিনি।

শুক্রবার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘যুদ্ধাপরাধীদের বিচার : নুরেমবার্গ থেকে ঢাকা’ শীর্ষক এক অলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্যে রাশিয়ার রাষ্ট্রদূত এ মন্তব্য করেন। ‘নুরেমাবার্গ ট্রায়ালের ৭০তম বার্ষিকী’ উপলক্ষ্যে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’ এ আলোচনাসভার আয়োজন করে।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের যুদ্ধাপরাধীদের বিচারের ট্রাইব্যুনাল প্রতিশোধের নয়। আমি শতভাগ নিশ্চিত। এই বিচারের নৈতিক ভিত্তি রয়েছে। যারা ৪৪ বছর আগে গণহত্যা করেছে এখন তাদের বিচার হচ্ছে।’ তিনি বলেন, ‘আমি এখানে রাষ্ট্রদূত। আমি কোনো ব্যক্তি বিশেষের নাম উল্লেখ করে কিছু বলতে চাই না। কিন্তু এই বিচার নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। নুরেমবার্গ ট্রায়ালের মতোই বিচার স্বচ্ছ হচ্ছে।’

আলেক্সান্ডার এ. নিকোলাভ বলেন, ‘ইসলামের নাম নিয়েই এখন মধ্যপ্রাচ্যে, ইউরোপে ও রাশিয়ায় মানবতাবিরোধী অপরাধ হচ্ছে। এই বর্বরোচিত হত্যাকাণ্ডের আমরা নিন্দা জানাই। আমাদের প্রেসিডেন্ট পুতিন বলেছেন, সন্ত্রাসীদের কোনো ধর্ম, রাষ্ট্র ও জাতীয়তা নেই। দুঃখজনক হলেও সত্য বাংলাদেশেও ধর্মের নামেই মানবতাবিরোধী হত্যাকাণ্ড ঘটেছে।’

বিচারপতি সৈয়দ আমিরুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ড. তুরিন আফরোজ, শহীদ কন্যা ড. নজুহাত চৌধুরী, ঘাতক দালার নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের কানাডা চ্যাপ্টারের আইনজীবী উইলিয়াম পি স্লোয়ান।