২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেডিক্যাল ভার্সিটি ও বার্ন ইনস্টিটিউট স্থাপনে চীন সহযোগিতা দেবে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও বার্ন ইনস্টিটিউট স্থাপনে সহযোগিতা দিবে চীন। শুক্রবার হোটেল সোনারগাঁওয়ে পিপিডি’র কর্মসূচী চলাকালে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ কথা জানিয়েছেন চীনা উপ-স্বাস্থ্যমন্ত্রী ওয়াং পেইঅ্যান। বৈঠক শেষে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ তথ্য জানান। তিনি বলেন, চীন আমাদের দীর্ঘদিনের উন্নয়ন অংশীদার। আমরা স্বাস্থ্যখাতে চীনের সহযোগিতা বাড়াতে চাই। সেই লক্ষ্যে নতুন দু’টি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক মানের বার্ন ইনস্টিটিউট স্থাপনে সহযোগিতা চাওয়া হয়েছে। চীনের উপ-মন্ত্রী উভয় ক্ষেত্রেই সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

মোহম্মাদ নাসিম বলেন, বাংলাদেশের বিপুলসংখ্যক শিক্ষার্থী চীনে মেডিক্যাল শিক্ষা গ্রহণ এবং অনেক চিকিৎসক প্রশিক্ষণের জন্য চীনে যায়। এক্ষেত্রে বাংলাদেশী শিক্ষার্থীদের চীনা সরকারের পক্ষ থেকে স্কলারশিপ দেয়ার বিষয়ে আলোচনা করা হয়েছে। মোহাম্মদ নাসিম আরও বলেন, পিপিডির ভবন নির্মাণের জন্য বাংলাদেশ সরকার রাজধানীর আগারগাঁওয়ে জায়গা বরাদ্দ দিয়েছে। চীন সেখানে আর্থিক সহযোগিতা দেবে।

মোহাম্মদ নাসিম চীনকে বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধুপ্রতিম দেশ হিসেবে অভিহিত করে বলেন, বাংলাদেশের যোগাযোগ খাতসহ বিভিন্ন খাতে চীন যে সহায়তা নিয়ে এগিয়ে এসেছে তা আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ইতিবাচক প্রভাব রাখছে। এদেশের স্বাস্থ্য খাতে চীনের সহায়তা কীভাবে আরও বাড়ানো যায় তা সক্রিয়ভাবে বিবেচনার জন্য চীনের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

স্বাস্থ্যখাতে ঋণ প্রদানে ভারতের প্রতিশ্রুতি ॥ এর আগে বিকেলে ভারতে স্বাস্থ্যমন্ত্রী জগত প্রকাশ নাড্ডার সঙ্গে অপর আরেকটি বৈঠকে মিলিত হন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।বৈঠকে অন্যান্যের মধ্যে বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মোঃ নূর হোসেন তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।