২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওবামার ভেটোর হুমকি অগ্রাহ্য

  • প্রতিনিধি পরিষদে সিরীয় শরণার্থী বিল পাস ॥ পুনর্বাসনে কঠোর বাধানিষেধ

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো দেয়ার হুমকি উপেক্ষা করে আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষের প্রতিনিধি পরিষদ যুক্তরাষ্ট্রে সিরীয় ও ইরাকী শরণার্থীদের পুনর্বাসনের ওপর বাধানিষেধ আরও কঠোর করতে বৃহস্পতিবার এক বিল পাস করেছে। বিলটির পক্ষে ভোট দিতে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের সঙ্গে কয়েক ডজন ডেমোক্র্যাটও যোগ দেন। প্যারিসে সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্রে নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দেয়ার মধ্যে বিলটি পাস করা হলো। খবর বিবিসি, ফক্সনিউজ ও নিউইয়র্ক টাইমসের।

বিলটি ২৮৯-১৪৭ ভোটে পাস হয়েছে। এটি প্রেসিডেন্টের ভেটো বাতিল করার মতো যথেষ্ট দুই -তৃতীয়াশ সংখ্যাগরিষ্ঠতা। বিলটি প্রেসিডেন্টের স্বাক্ষরের জন্য পেশ হওয়ার আগে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাস হওয়া প্রয়োজন। বিলটিতে বিধান করা হয় যে, প্রত্যেক ক্ষেত্রে ইরাক ও সিরিয়া থেকে আগত কোন শরণার্থীকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়ার আগে সে নিরাপত্তার প্রতি কোন হুমকি নয় বলে এফবিআই ডিরেক্টর, হোমল্যান্ড সিকিউরিটি দফতর ও জাতীয় গোয়েন্দা বিষয়ক ডিরেক্টরের সার্টিফিকেট দিতে হবে।

হোয়াইট হাউস ঐসব দাবিকে সমর্থনযোগ্য নয় বলে অভিহিত করে এবং বিলটি প্রেসিডেন্টের ডেস্কে এলে তিনি এতে ভেটো দেবেন বলে জানান। ভোট গ্রহণের আগে প্রতিনিধি পরিষদে তীব্র বিতর্ক চলে। ওবামার দল ডেমোক্রেটিক পার্টির কোন কোন সদস্য শরণার্থীদের এড়িয়ে যাওয়ার দায়ে সমর্থকদের অভিযুক্ত করেন। আর রিপাবলিকানরা বলেন, ইসলামিক স্টেটের বৃহস্পতিবার থেকে আমেরিকানদেরর রক্ষা করতে পরিবর্তনের প্রয়োজন রয়েছে। কিন্তু বিলটির বিরোধিতা করতে হোয়াইট হাউসের আবেদন উপেক্ষা করে ৪৭ ডেমোক্র্যাট স্বপক্ষ ত্যাগ করে বিলটির প্রতি সমর্থন জানান। এটি প্রশাসনের প্রতি তাচ্ছিল্য দেখানোর এক তাৎপর্যপূর্ণ ঘটনা। কিন্তু সিনেটে রিপাবলিকানরা তাদের পক্ষে প্রতিনিধি পরিষদের মতো সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেতে পারবেন কিনা তা স্পষ্ট নয়। সিনেট এখনও ভোটাভুটির কোন তারিখ ঠিক করেনি। এর অর্থ হলো কংগ্রেস বিলটি নিয়ে বিচার বিবেচনা করার সময় বর্তমান শরণার্থী স্ক্রিনিং কর্মসূচীই সম্ভবত চালু থাকবে।

রিপাবলিকানরা প্যারিসে বোমা হামলা ও গুলিবর্ষণে ১২৯ ব্যক্তি নিহত ও আরও অনেকে আহত হওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে বিলটি প্রতিনিধি পরিষদে উত্থাপন করেন। এ ঘটনা যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশে ৯/১১ হামলাপরবর্তী আশঙ্কা পুনরায় জাগিয়ে তোলে। ইসলামিক স্টেট ঐ হত্যাকা-ের দায় স্বীকার করে। হামলাকারীদের সাতজন ঘটনাস্থলে নিহত হয়। তাদের একজন ছিল সিরীয় এবং সে অভিবাসীদের সঙ্গে গ্রীস হয়ে ইউরোপে অনুপ্রবেশ করেছিল বলে জানা যায়। বর্তমানে শরণার্থী স্ক্রিনিং প্রক্রিয়ায় সাধারণত ১৮ থেকে ২৪ মাস সময় লাগে এবং কয়েকটি ফেডারেল এজেন্সি আবেদনকারীদের সাক্ষাতকার ও আঙ্গুলের ছাপ নেয় এবং ডাটাবেজ পরীক্ষা করে দেখে। সিরীয়রা জাতিসংঘ শরণার্থী সংস্থা থেকে তথ্য সংগ্রহ ও হোমল্যান্ড সিকিউরিটি দফতরের কর্মকর্তাদের সামনে সাক্ষাতকার দেয়ার মতো বাড়তি স্কিনিংয়ের সম্মুখীন হয়।

রিপাবলিকানরা বলেন, ইসলামিক স্টেট জঙ্গীরা সম্প্রতি এক ভিডিওতে যুক্তরাষ্ট্রে হামলা চালানোর প্রকাশ্য হুমকি দিয়েছে। তাই যুক্তরাষ্ট্রে প্রবেশরত শরণার্থীরা যে এদেশে হামলা চালাতে বদ্ধপরিকর এমন চরমপন্থী নয়, আমেরিকানদের সেই নিশ্চয়তা দিতে ওই ব্যবস্থা যথেষ্ট নয়। প্রতিনিধি পরিষদের হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককল বলেন, বর্তমান ব্যবস্থা গ্রহণযোগ্য নয়। তিনি প্রতিনিধি পরিষদ সদস্য রিচার্ড হাডসনকে সঙ্গে নিয়ে বিলটি রচনা করেন। তিনি বলেন, আমেরিকান জনগণ চায়, যা ঘটেছে তার আলোকে আমরা ব্যবস্থা নেই। ওবামা প্রশাসন আগামী বছরের একই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ১০ হাজার সিরীয় শরণার্থীকে পুনর্বাসিত করতে চায়। সেপ্টেম্বরে একথা ঘোষণা করা হয়।

নির্বাচিত সংবাদ