২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিউজিল্যান্ডে নতুন পতাকা নির্বাচনে গণভোট শুরু

নিউজিল্যান্ডে নতুন জাতীয় পতাকা নির্বাচনের জন্য গণভোট শুরু হয়েছে শুক্রবার থেকে। আগামী একমাস পোস্টাল ব্যালটের মাধ্যমে দেশটির নাগরিকরা ভোট দেবেন নতুন জাতীয় পতাকা নির্বাচনের জন্য। মূলত ব্রিটেনের ইউনিয়ন জ্যাককে দেশটির জাতীয় পতাকা থেকে বাদ দিতেই এই গণভোট অনুষ্ঠিত হচ্ছে। খবর এএফপির

নাগরিকদের আহ্বান জানানো হয়েছে তালিকায় থাকা নতুন পাঁচটি পতাকার নকশা থেকে একটিকে বাছাই করে জাতীয় পতাকার জন্য নির্বাচিত করতে। এই গণভোট চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত।

২০১৬ সালের মার্চে দ্বিতীয়বার গণভোট অনুষ্ঠিত হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি বলেন, বর্তমান জাতীয় পতাকার সঙ্গে ইউনিয়ন জ্যাক থাকায় তা আধুনিক নিউজিল্যান্ডের প্রতিনিধিত্ব করে না। আর জাতীয় পতাকাটির সঙ্গে অস্ট্রেলিয়ার পতাকার অনেক মিল।

জাতীয়ভাবে পতাকার নকশা আহ্বান করার পর সংশ্লিষ্ট প্যানেলের কাছে ১০,২৯২টি নকশা এসেছে। চলতি বছরের সেপ্টেম্বরে চারটি নকশার একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়। কিন্তু সংক্ষিপ্ত তালিকায় থাকা নকশাগুলো প্রায় একই ধরনের এবং সেগুলোতে সৃজনশীলতার ঘাটতি রয়েছে বলে সমালোচনা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারের পরিপ্রেক্ষিতে সরকার নিয়ম পরিবর্তন করে ‘রেড পিক’ শিরোনামের পঞ্চম আর একটি নকশা সংক্ষিপ্ত তালিকায় অন্তর্ভুক্ত করে। জনগণ যেন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে তার লক্ষ্যে সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচটি পতাকাই দেশজুড়ে বিভিন্ন স্থানে উড়ানোর ব্যবস্থা করা হয়েছে।