১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

টুকরো খবর

ম্যুরাল তৈরির উদ্যোগ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী নগরীর নিউ মার্কেটের সামনে দৃষ্টিনন্দন ম্যুরালসহ বিভিন্ন নান্দনিক স্থাপনা তৈরির উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। সম্প্রতি অবৈধ স্থাপনা উচ্ছেদের পর সেখানে যাতে আবারও অবৈধ দখলদাররা দখলে নিতে না পারে এজন্য এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিজাম উল আজিম। সেখানে জাতির জনক বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন এবং জাতীয় চারনেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানকে নিয়ে ম্যুরাল তৈরির পরিকল্পনা রয়েছে।

স্পিরিট পানে যুবকের মৃত

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া, ২০ নবেম্বর ॥ দৌলতপুরে বিষাক্ত স্পিরিট পানে লাফু জর্দার (৩৭) নামে ১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে কুষ্টিয়া হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। স্থানীয়রা জানায়, উপজেলার মুসলিমনগর গ্রামের মৃত বাগু জর্দারের ছেলে লাফু জর্দার মঙ্গলবার সন্ধ্যায় বিষাক্ত স্পিরিট পান করে অসুস্থ হয়ে পড়ে। স্থানীয়ভাবে চিকিৎসা নিয়ে তার অবস্থার উন্নতি না হওয়া শুক্রকার সকালে তাকে আশঙ্কাজনক অবস্থায় কুষ্টিয়া হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

মাদকসহ দুই নারী আটক

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, ২০ নবেম্বর ॥ শুক্রবার ভোরে উপজেলার ভূজপুর থানা পুলিশ জঙ্গল হারুয়ালছড়ি এলাকায় চোলাই মদের কারখানা আবিষ্কার করেছে। এ সময় পুলিশ এক হাজার লিটার মদসহ ২ মহিলাকে গ্রেফতার করে। এরা হচ্ছে ওই এলাকার লিটন রায়ের স্ত্রী তুলি রায় (২৬) এবং অপরজন সুনীল রায়ের স্ত্রী যমুনা রায় (২৮)। এ ব্যাপারে ভূজপুর থানায় মামলা দায়ের করা হয়েছে।

৫ শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ শুক্রবার বেলা ১১টার দিকে কুড়িগ্রাম শাপলা চত্বর এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বিএনপি ও জাপার ৫ শতাধিক নেতাকর্মী বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে আওয়ামী লীগে যোগদান করেছে। যোগদানকারীদের মধ্যে কুড়িগ্রাম জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক রাসেদুজ্জামান কটন, সদস্য আব্দুল মোত্তালেব লিজার, আনিসুর রহমান, আব্দুল মালেক, জমসেদ আলী টুংকু, আব্দুর রহিম উল্লেখযোগ্য।

ধান বীজ পাচার

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ২০ নবেম্বর ॥ জেলার দৈইখাওয়া, ভোটমারী, মোগলহাট, দুর্গাপুর ও জোংড়া সীমান্ত দিয়ে বৈদেশিক মুদ্রায় কেনা বিদেশ থেকে আমদানি করা উচ্চ ফলনশীল ধানের বীজ ও চারা ভারতে পাচার হয়ে যাচ্ছে। বিনিময়ে আসছে ফেনসিডিল, গাঁজা ও মদ। রবি মৌসুম শুরু হয়েছে। আমন ধান কৃষক জমি থেকে কেটে নিয়ে এসেছে। এখন চলছে সেচ নির্ভর বোরো ধানের ক্ষেত তৈরির প্রক্রিয়া। দেশে উচ্চ ফলনশীল ধান চাষ এখন অনেক জনপ্রিয় হয়েছে। হাইব্রিড জাতের ধানের বীজ বাংলাদেশে সরকারের কৃষি মন্ত্রণালয় চীন ও জাপান থেকে আমদানি করে থাকে। কয়েকটি জাত অবশ্য বাংলাদেশ কৃষি ও ধান গবেষণা কেন্দ্রও উদ্ভাবন করেছে।

স্বামী-স্ত্রীকে কুপিয়ে জখম

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২০ নবেম্বর ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের লোকজন স্বামী-স্ত্রীকে কুপিয়ে ও পিটিয়ে গুরুতর আহত করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত বৃহস্পতিবার রাতে উপজেলার সদর ইউনিয়নের আলমপুরা এলাকায় ঘটে ঘটনা। স্থানীয় সূত্রে জানা গেছে, গুতিয়াবো এলাকায় রাজউকের অধিগ্রহণকৃত একটি প্লট নিয়ে আলমপুরা এলাকার মহসিন মিয়ার সঙ্গে মকবুল হোসেনের বিরোধ চলে আসছিল।

লুটপাট ভাংচুর, আহত ৪

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২০ নবেম্বর ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের লোকজন একে অপরের বসতবাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাট চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। হামলায় উভয়পক্ষের চার জন গুরুতর আহত হয়েছেন। গত বৃহস্পতিবার রাতে উপজেলার বরুনা রাতালদিয়া এলাকায় ঘটে এ ঘটনা।

পিতা-পুত্রকে পিটিয়ে আহত

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২০ নবেম্বর ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রতিপক্ষের লোকজন জোরপূর্বক খামারের মাছ ও সবজি খেত থেকে সবজি লুট করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। প্রতিবাদ করায় পিতা-পুত্রকে রড দিয়ে পিটিয়ে আহত করা হয়। শুক্রবার সকালে উপজেলার হিরনাল মাঝিপাড়া এলাকায় ঘটে এ ঘটনা। আহত কৃষক মোতালিব মিয়া ও তার ছেলে কামরুল ইসলামকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ডাকাতের হামলা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ শহরের বড়বন্দর এলাকায় বৃহস্পতিবার রাত ১০টায় ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতিকালে বাধা দিতে গিয়ে তাদের হামলায় গৃহকর্তা এবং গৃহকত্রী গুরুতর আহত হয়েছেন। আশঙ্কাজনক অবস্থায় তাদের দিনাজপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রামে ৭৪ জন আটক

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় শিবিরের এক কর্মীসহ ৭৪ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতভর বিশেষ অভিযান চালিয়ে পুলিশ তাদের আটক করে। অভিযানকালে দুই হাজার পিস ইয়াবা, ৪২ লিটার চোলাইমদ এবং আধা কেজি গাঁজা উদ্ধার করা হয়। অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ নাইমুল হাছান বলেন, রাতভর অভিযান চালিয়ে ৭৪ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে একজন শিবিরকর্মী রয়েছেন। অন্যদের মধ্যে ১১ জন মামলার আসামি এবং বাকিদের পরোয়ানামূলে আটক করা হয়।

নদী বাঁচাতে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ২০ নবেম্বর ॥ শীতলক্ষ্যা ও বালু নদী বাঁচানোর দাবিতে রূপগঞ্জে মানববন্ধন কর্মসূচী ও আলোচনা সভা হয়েছে। শুক্রবার বেলা ৩টার দিকে কায়েতপাড়া ইউনিয়নের নগরপাড়া এলাকার বালু নদীর তীরে এ মানববন্ধন পালিত হয়। এ সময় দূষণের হাত থেকে শীতলক্ষ্যা ও বালু নদী বাঁচাতে সকল প্রকার প্রচার কার্যক্রম চালাবেন বলে অঙ্গীকার করেন উপস্থিত স্থানীয় প্রশাসন, সাংবাদিক, সমাজের সর্বস্তরের জনগণ।

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, ২০ নবেম্বর ॥ দানবীর রণদা প্রসাদ সাহার ১১৯তম জন্মজয়ন্তী। এ উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় রণদা নাট মন্দিরে শিশু-কিশোরদের নিয়ে রণদার প্রতিকৃতি ও গ্রাম বাংলার ছবির চিত্রাঙ্কন, রণদা প্রসাদ সাহা ও তার কর্মজীবন বিষয়ক রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করে। এ সময় রণদা জন্মজয়ন্তী উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক শিবপদ ঘোষ, সাধারণ সম্পাদক নিরঞ্জন পাল, সাহা প্রাণ গোপাল, কবি উপস্থিত ছিলেন।

শীতবস্ত্র তৈরির ধুম

নিজস্ব সংবাদদাতা, কেরানীগঞ্জ, ২০ নবেম্বর ॥ শীতবস্ত্র তৈরির ধুম পড়েছে কেরানীগঞ্জে। শুভাঢ্যা ইউনিয়নের চরকালীগঞ্জ এবং আগানগর ইউনিয়নের তৈরি সোয়েটার জাম্পারে ছেয়ে গেছে রাজধানীসহ দেশের ছোট-বড় মার্কেট, সুপার মার্কেট এবং ডিপার্টমেন্টাল স্টোরগুলো। এখানকার ৪ শতাধিক কারখানায় দিনরাত কাজ চলছে। ভিড় করতে শুরু করেছে পাইকাররা। শীতবস্ত্র তৈরি ও পাইকারি লেনদেন চলবে আগামী ফেব্রুয়ারি শেষ পর্যন্ত।

দু’ শ’ ১৭ সেবাদানকারীকে সম্মাননা

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ২০ নবেম্বর ॥ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কমিউনিটি ক্লিনিকের ২শ’ ১৭ সেবাদানকারীকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে উন্নয়ন সংস্থা ইএসডিও’র প্রধান কার্যালয় চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি। ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান সভাপতিত্ব করেন।

গাছ কাটা নিয়ে

বিরোধ ॥ হবিগঞ্জে

নিহত এক

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ২০ নবেম্বর ॥ গাছ কাটা নিয়ে সৃষ্ট বিরোধের জের ধরে শুক্রবার অপরাহ্ণে হবিগঞ্জের উপজেলা চুনারুঘাটের পল্লী পাইকপাড়ায় ফিকলবিদ্ধ হয়ে মোশাহিদ খান (৪২)নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। পার্শ্ববর্তী বাড়ির বাসিন্দা শামীম মিয়া ও তার পক্ষদ্বয় লোকজনের হামলায় তিনি নিহত হন। এ ঘটনায় থানায় সন্ধ্যায় একটি হত্যা মামলা হয়েছে।

সৈকতে মরা শামুক-ঝিনুক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ প্রায় এক সপ্তাহ ধরে টেকনাফে জোয়ারের পানির সঙ্গে ভেসে আসছে বিপুল পরিমাণ মরা শামুক-ঝিনুক। সৈকতে বালিয়াড়িজুড়ে মরা শামুক ঝিনুকে ভরে আছে। এসব পঁচে দুর্গন্ধ ছড়াচ্ছে। স্থানীয়রা জানান, টেকনাফের বাহারছড়া, সাবরাং, শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিন দ্বীপে সাগরের জোয়ারের পানির সঙ্গে বিপুল পরিমাণ মরা শামুক-ঝিনুক ভেসে আসছে প্রতিদিন। প্রতিদিন অসংখ্য মরা শামুক-ঝিনুক মাছ ধরার জালে আটকে পড়ছে বলে জানিয়েছেন জেলেরা।

মাদক বিক্রেতা আটক

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারের তালিকাভুক্ত মাদক বিক্রেতা আউসা রাখাইন ওরফে উসা রাখাইনকে দুই কোটি টাকার হেরোইন, ইয়াবা ও ফেনসিডিলসহ আটক করেছে র‌্যাব সদস্যরা। তৃতীয়বারের মতো র‌্যাবের হাতে ধরা পড়েছে এই রাখাইন। এ সময় এক লাখ ৬৩ হাজার টাকাও উদ্ধার করা হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের পূর্ব মাছবাজারের বাসায় র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের একটি দল এ অভিযান চালায়।

ইয়াবাসহ আটক ২

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ নগরীতে পৃথক অভিযান চালিয়ে ১০ হাজার ৬শ’ ইয়াবাসহ ২ জনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে নগরীর শাহ আমানত সেতু এবং শুক্রবার সকালে চান্দগাঁও এলাকা থেকে পুলিশ তাদের আটক করে। আটক দুইজন হলেন- খায়রুল ইসলাম এবং হেদায়েত উল্লাহ। এদের মধ্যে খায়রুলের বাড়ি কক্সবাজার কলাতলীতে এবং হেদায়েত উল্লাহর বাড়ি কুমিল্লা জেলার কোতোয়ালি থানায়।

১৭ দোকান ভস্মীভূত

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বৈদ্যুতিক শর্টসার্কিটে নগরীতে ৫টি দোকান পুড়ে গেছে। বৃহস্পতিবার রাত ১২টার দিকে নগরীর উত্তম-মধ্যম হালিশহরে এ দুর্ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের লোকজন দীর্ঘ ১১ ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। জানা যায়, বৃহস্পতিবার রাতে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে প্রথমে একটি মুদিদোকানে অগ্নিকা-ের সূত্রপাত। পরে আগুন আশপাশের দোকানে ছড়িয়ে পড়ে।

নিজস্ব সংবাদদাতা মানিকগঞ্জ থেকে জানান, হরিরামপুর উপজেলার ঝিটকা বাজারে ভয়াবহ অগ্নিকা-ে ১২টি দোকান ভস্মীভূত হয়েছে। এতে প্রায় ১ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা দাবি করেছেন। বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। জানা যায়, রাতে বাজারে আগুন দেখতে পেয়ে স্থানীয়রা তা নেভানোর চেষ্টা করে। মানিকগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রবীণ ক্লাবের পুনর্মিলনী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রবীণ হিতৈষী ক্লাবের প্রবীণদের নিয়ে ঈদ-উল-আযহা ও দুর্গোৎসবের পুনর্মিলনী শুক্রবার সকালে অনুষ্ঠিত হয়েছে। কারিতাস বরিশাল অঞ্চলের উদ্যোগে গৌরনদীর কারিতাস মিলনায়তনে কারিতাসের আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস বেপারির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গৌরনদী থানার ওসি মোঃ আলাউদ্দিন মিলন, কালিয়া দমন গুহ, জহুরুল ইসলাম জহির প্রমুখ। শেষে প্রবীণ কণ্ঠশিল্পীদের সমন্বয়ে সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মাদকসহ গ্রেফতার ৫

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ২০ নবেম্বর ॥ জেলার মদন পৌর সদরের মদনবাজার উপ-স্বাস্থ্যকেন্দ্র থেকে বৃহস্পতিবার রাতে ইয়াবা ও বিদেশী মদসহ পাঁচ যুবককে গ্রেফতার করেছে স্থানীয় থানা পুলিশ। গ্রেফতারকৃতরা হচ্ছেÑ সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল হুদা সুজন, আবু সায়েম, রফিকুল ইসলাম রাফি, আলী নূর হোসেন রিপন ও আল মামুন। এ সময় তাদের কাছ থেকে ইয়াবা ট্যাবেলট ও বিদেশী মদ এবং সাড়ে তিন হাজার টাকা উদ্ধার করা হয়। শুক্রবার তাদের আদালতে চালান করা হয়।

নির্বাচন দাবি

স্টাফ রিপোর্টার, ঈশ^রদী ॥ সাধারণ সদস্যদের অবহিত না করেই ঘরে বসে মনগড়া কমিটি গঠন করায় বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারী কল্যাণ সমিতির পাবনা জেলা শাখার বিরুদ্ধে ঈশ^রদীতে প্রতিবাদের ঝড় উঠেছে। একই সংগঠনের ঈশ^রদী শাখার সাধারণ সম্পাদক মোজাফ্ফর হোসেন লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগে বলা হয়েছে, জেলা শাখার কতিপয় নেতা নিজেদের স্বার্থ হাসিলের অশুভ উদ্দেশে সম্প্রতি পকেট কমিটি গঠন করেছেন। নিয়মানুযায়ী তারা সাধারণ সভা করেননি। সদস্যদের অবহিতও করেননি।

সিলেটে মোবাইল

টাওয়ারে আগুন

রক্ষা পেয়েছে

ভবন

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ শুক্রবার সকাল ১০টায় নগরীর জল্লারপার এলাকায় ৮তলা ভবনের ছাদে মাবাইল ফোন কোম্পানি সিটিসেলের টাওয়ারে অগ্নিকা- সংঘটিত হয়। অল্পের জন্য রক্ষা পেয়েছে ভবনটি। অগ্নিকা-ে টাওয়ারের আড়াই লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ধারণা দিয়েছেন ফায়ার সার্ভিস কর্মকর্তরা। অগ্নিকা-ের সময় ভবনের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক দেখা দেয়। সরু“ সিঁড়ি দিয়ে তাড়াহুড়ো করে নামতে গিয়ে আহত হয়েছেন কয়েকজন।

নির্বাচিত সংবাদ