২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইতিহাদে মুখোমুখি সিটি-লিভারপুল

ইতিহাদে মুখোমুখি সিটি-লিভারপুল

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই ফুটবল ও আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ডামাডোল শেষে ফের সরব হওয়ার অপেক্ষায় শীর্ষস্থানীয় ক্লাব ফুটবল। আজ থেকে মাঠে গড়াচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগও। সব পরাশক্তিই মাঠে নামছে। তবে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল ম্যাচের দিকে। ইতিহাদ স্টেডিয়ামে মর্যাদার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দল দু’টি।

মাঠে নামছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। বিধ্বস্ত অবস্থার মধ্যে থাকা ব্লুজরা স্ট্যামফোর্ড ব্রিজে খেলবে নরউইচ সিটির বিরুদ্ধে। অ্যাওয়ে ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রতিপক্ষ স্বাগতিক ওয়াটফোর্ড। প্রতিপক্ষের মাঠে আর্সেনাল খেলবে স্বাগতিক ওয়েস্টব্রুমউইচের বিরুদ্ধে। অন্যান্য ম্যাচে মুখোমুখি হচ্ছে এভারটন-অ্যাস্টন ভিলা, নিউক্যাসল ইউনাইটেড-লিচেস্টার সিটি, সাউদাম্পটন-স্টোক সিটি ও সোয়ানসি সিটি-বার্নামাউথ।

ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন সিটির আর্জেন্টাইন তারকা সার্জিও অ্যাগুয়েরো। তবে লিভারপুলের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ফেরার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি। জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে গত অক্টোবরের গোড়ার দিকে চোটে পড়েন অ্যাগুয়েরো। এরপর থেকে মাঠের বাইরে আছেন আর্জেন্টিনার এই তারকা। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সিটির সর্বশেষ সাতটি ম্যাচে খেলতে পারেননি তিনি। দ্য রেডসদের বিরুদ্ধে ম্যাচ দিয়ে হতাশাজনক এই অধ্যায়ের ইতি টানার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি। অ্যাগুয়েরো বলেন, আমি আশা করছি, এই ম্যাচে (লিভারপুলের বিরুদ্ধে) খেলতে পারব। নিউক্যাসলের বিরুদ্ধে সিটির ৬-১ গোলে জেতা ম্যাচটির পর আর ক্লাবের হয়ে মাঠে নামেননি অ্যাগুয়েরো। ওই ম্যাচে আর্জেন্টিনার এই ফরোয়ার্ড একাই করেছিলেন ৫ গোল। পূর্ণ অনুশীলনে ফিরে ক্লাবের ওয়েবসাইটে অ্যাগুয়েরো জানান, লিভারপুলের বিরুদ্ধে খেলার জন্য সম্ভাব্য সেরা চেষ্টাই করব।

ইপিএলের সর্বশেষ দিনে হতাশার রাত কাটিয়েছে পরাশক্তিরা। গত ৮ নবেম্বর কোন বড় দলই জয়ের দেখা পায়নি। এ্যাওয়ে ম্যাচে এ্যাস্টন ভিলার সঙ্গে গোলশূন্য ড্র করে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি। নিজেদের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে আর্সেনাল ১-১ গোলে ড্র করে টটেনহ্যাম হটস্পারের সঙ্গে। সিটি ও গানার্সরা ড্র করতে পারলেও সেটাও পারেনি লিভারপুল। ব্যর্থতার বৃত্তে বন্দী থাকা দ্য রেডসরা আরেকবার ঘরের মাঠে হার মানে। এবার লিভারপুলকে ২-১ গোলে হারায় ক্রিস্টাল প্যালেস। ইংলিশ ক্লাবটির কোচ হয়ে আসার পর এটাই দ্য রেডসদের হয়ে প্রথম হার জার্গেন ক্লপের।

সিটি ড্র করায় আর্সেনালের সামনে সুযোগ ছিল এককভাবে পয়েন্ট তালিকার শীর্ষে ওঠার। কিন্তু সুযোগটি হেলায় হারায় আর্সেন ওয়েঙ্গারের দল। ফলে সিটি এখনও তালিকার শীর্ষেই আছে। ১২টি করে ম্যাচ শেষে সমান ২৬ পয়েন্ট করে ভা-ারে সিটি ও আর্সেনালের। তবে গোল গড়ে এগিয়ে থেকে এক নম্বরে ম্যানুয়েল পেলেগ্রিনির দল। আর দুইয়ে গানার্সরা। ২৫ পয়েন্ট নিয়ে তিনে লিচেস্টার সিটি। মূলত স্ট্রাইকারদের অভাবের কারণেই পয়েন্ট খোয়াতে হয় ম্যানসিটিকে। সার্জিও এ্যাগুয়েরো ইনজুরির কারণে অনেকদিন ধরেই মাঠের বাইরে। তার জায়গায় নামা উইলফ্রেড বোনিও ম্যাচের শুরুতে চোট পেয়ে ছিটকে পড়েন। অ্যাস্টন ভিলার রক্ষণে চাপ ধরে রাখলেও তাই স্ট্রাইকার শূন্যতায় গোল পায়নি সিটি। মাঝমাঠে রাহিম স্টার্লিং ও ইয়াইয়া তোরেদের বোঝাপড়ায় সিটি আক্রমণাত্মক শুরু করলেও বার বারই ফিনিশারের অভাব স্পষ্ট হয়ে ওঠে।