২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো আজ

স্পোর্টস রিপোর্টার ॥ অপেক্ষার প্রহর শেষ। আজ রাতেই সেই কাক্সিক্ষত মহারণ। মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সিলোনা। স্প্যানিশ লা লিগার এই ধুন্ধুমার ম্যাচটি অনুষ্ঠিত হবে রিয়ালের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে।

ম্যাচটিকে ঘিরে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। আয়োজকরা রীতিমতো নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছেন বার্নাব্যু স্টেডিয়াম। নিজেদের সর্বশেষ ম্যাচে রিয়াল মাদ্রিদ ৩-২ গোলে হার মানে সেভিয়ার কাছে। আর বার্সিলোনা ৩-০ গোলে উড়িয়ে দেয় ভিয়ারিয়ালকে। ফলে পয়েন্ট তালিকায়ও এককভাবে শীর্ষে উঠে এসেছে ক্যাটালানরা। ১১ ম্যাচ শেষে সর্বোচ্চ ২৭ পয়েন্ট ভা-ারে বার্সার। আর ২৪ পয়েন্ট নিয়ে দু’য়ে আছে রিয়াল। লা লিগায় এখন পর্যন্ত ১৭০ বার মুখোমুখি হয়েছে বার্সিলোনা ও রিয়াল। এরমধ্যে ৭১ বার রিয়াল ও ৬৭ বার জিতেছে বার্সা। আর ৩২টি ম্যাচ অমীমাংসিত থাকে।

ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার প্রভাব পুরো বিশ্বজুড়েই পড়েছে। বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। যে কারণে ক্রীড়াঙ্গনকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। তেমনি বছরের প্রথম এল ক্ল্যাসিকো ম্যাচটিও নিরাপত্তার চাদরে ঘেরা থাকবে। বার্নাব্যুতে পুরো ম্যাচে ২৪শ’ পুলিশ নিরাপত্তা দেবে। প্যারিসের নারকীয় হামলাকে কোনভাবেই ভোলার উপায় নেই বলে জানিয়েছেন বার্সিলোনার অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। তিনি বলেন, খেলা, ফুটবল বা দর্শনীয় কিছু নিয়ে কথা বলছে না মানুষ। কিন্তু এটা সত্যি আমাদের বাস্তবতার সঙ্গে তাল মিলিয়েই চলতে হবে। আর ওই হামলাকে কোনভাবেই ভোলা যাবে না। ওই হামলাকে উপেক্ষাও করা যাবে না। তবে স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করতে হবে আমাদের। নিরাপত্তার পাশাপাশি নিজেদের খেলা নিয়েও ভাবতে হচ্ছে দু’দলের ফুটবলারদের।

ইনিয়েস্তা এ প্রসঙ্গে বলেন, আমাদের প্রধান লক্ষ্য জয় এবং পূর্ণ ৩ পয়েন্ট। পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা এককভাবে নিজেদের আয়ত্বে রাখতে চাই। এ জন্য রিয়ালের বিরুদ্ধে নিজেদের সেরাটা দিতে প্রস্তুত আমরা। ভাল খেলতে পারলে ম্যাচ জয় খুব অসম্ভব কিছু নয়। এই ম্যাচ দিয়ে ইনজুরি থেকে সুস্থ হয়ে আবারও মাঠে ফিরতে পারেন বার্সিলোনার সেরা তারকা লিওনেল মেসি। তবে মেসির খেলার ব্যাপারে স্পষ্ট করে কিছুই জানাননি অধিনায়ক ইনিয়েস্তা। তিনি বলেন, যদি ম্যাচের শুরু থেকে মেসি মাঠে খেলতে পারে তবে আমাদের জয়ের সম্ভাবনা অনেক বেশিই থাকবে। তবে মেসিকে ছাড়াও বার্সিলোনা যে সেরা দল তা বুঝিয়ে দিয়েছেন নেইমার ও সুয়ারেজ জুটি। লা লিগায় মেসির অনুপস্থিতিতে ছয় ম্যাচের মধ্যে পাঁচটিই দাপটের সঙ্গে জিতেছে বার্সা। এ সময় সব টুর্নামেন্ট মিলিয়ে ১৭টি গোল করেছে ক্যাটালানরা।

বার্সিলোনার মত জয় নিয়ে ভাবছে রিয়াল মাদ্রিদও। দলের কোচ রাফায়েল বেনিতেজ বলেন, বার্সিলোনার বিরুদ্ধে ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। এ ম্যাচের জয়টা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। কারণ পয়েন্ট টেবিলে বার্সার চেয়ে কিছুটা পিছিয়ে আমরা। এ ম্যাচ জিতলেই বার্সার সমান পয়েন্ট হবে আমাদের। তখন নিশ্চিন্তে পরের ম্যাচগুলো খেলতে পারবো। অবশ্য ইনজুরির কারণে একাদশ নিয়ে কিছুটা চিন্তিত রিয়াল কোচ। কারণ ইনজুরির কারণে চলতি মৌসুমে বেশ কিছু ম্যাচ খেলতে পারেননি গ্যারেথ বেল, করিম বেঞ্জামা ও সার্জিও রামোস। তবে ফিট খেলোয়াড়দের নিয়েই একাদশ সাজানোর কথা জনিয়েছেন বেনিতেজ। তিনি বলেন, বেশ কয়েকজন খেলোয়াড় ইনজুরিতে। এসব নিয়ে কিছুটা ভাবতে হচ্ছে আমাদের। একাদশ সাজাতে গিয়ে সামান্য হলেও চিন্তায় পড়তে হয়। তবে যারা পুরোপুরিভাবে সুস্থ থাকবে তারই একাদশে খেলার সুযোগ পাবে।

অবশ্য বার্সিলোনার বিরুদ্ধে খেলতে মুখিয়ে আছেন রিয়ালের দুই তারকা গ্যারেথ বেল ও জেমস রড্রিগুয়েজ। দু’জনই নিজেদের সম্পূর্ণ ‘ফিট’ বলে দাবি করেছেন। পেশীর চোটের কারণে ২৪ বছর বয়সী মিডফিল্ডার রড্রিগুয়েজ এ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে মাত্র তিনটি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে লা লিগায় সেভিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে মাঠে ফেরেন কলম্বিয়ান তারকা। ৩-২ গোলে রিয়ালের হেরে যাওয়া ম্যাচটিতে মাত্র ২৭ মিনিট খেলেন তিনি। এরপর কলম্বিয়ার হয়ে বিশ্বকাপ বাছাইপর্বে চিলি ও আর্জেন্টিনার বিরুদ্ধে দু’টি ম্যাচেই খেলেছেন তিনি। রড্রিগুয়েজ বলেনছেন, আমি ভাল আছি। জাতীয় দলে যোগ দেয়ার আগে মাদ্রিদে ভালই অনুশীলন করেছিলাম। এমনকি আমি পুরো ৯০ মিনিট খেলতে পারতাম। চিলি ও আর্জেন্টিনার বিরুদ্ধে শুরু থেকে পুরো ম্যাচ খেলেছি।

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে বার্সিলোনার বিরুদ্ধে ম্যাচে খেলা নিয়ে নিজের দৃঢ় ইচ্ছার কথা জানিয়েছেন বেল। ওয়েলস অধিনায়ক বলেন, চোট নিয়ে এখন আমি সম্ভবত ছয় সপ্তাহ মাঠের বাইরে। তাই আমি যতটা খেলতে চাইতাম, ততটা খেলতে পারিনি। কিন্তু নিজেকে এই ম্যাচে খেলার মতো সুস্থ আর ফিট মনে করছি। লড়াইটির জন্য প্রস্তুত আমি।

নির্বাচিত সংবাদ