২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও সংবাদ

  • মেসি বন্দনায় জাভি

স্পোর্টস রিপোর্টার ॥ বহুল প্রত্যাশিত এল ক্ল্যাসিকো আজ। মৌসুমের প্রথম ‘এল ক্ল্যাসিকোয়’ মেসি কি খেলবেন? চোট কাটিয়ে সোমবার থেকে অনুশীলন শুরু করলেও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে তার খেলা নিয়ে রয়েছে ঘোর অনিশ্চয়তা। তবে মেসি মাঠে নামতে না পারলে বার্সিলোনা যে তার অভাব বোধ করবে না, সেটা স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন কাতালানদের সাবেক অধিনায়ক জাভি হার্নান্দেজ। তার বিশ্বাস লিওনেল মেসিকে ছাড়াই ‘এল ক্ল্যাসিকো’ জেতার ক্ষমতা আছে বার্সিলোনার। এ বিষয়ে তিনি বলেন, ‘মেসি যে বিশ্বের সেরা ফুটবলার, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। আমি মনে করি বার্সার প্রতিটা জয়ে ওর অবদান রয়েছে। কিন্তু এই মুহূর্তে মেসিকে ছাড়াই বার্সা ভাল খেলছে, অনেক গোলও করছে। সুতরাং এর থেকেই প্রমাণিত, মেসিকে ছাড়াও বার্সিলোনা ভাল খেলতে পারে। মেসির অনুপস্থিতিতে যে বার্সাকে ভুগতে হয়নি এটা ভাল লক্ষণ।’ মেসিকে কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও পেলের চেয়েও এগিয়ে রেখেছেন জাভি। এমনকি সর্বকালের সেরা ফুটবলারের স্বীকৃতি দিতেও দ্বিধা করেননি কাতালানদের এই স্প্যানিশ তারকা। জাভি বলেন, ‘পেলে ও ম্যারাডোনা দুজনই বিরাট পার্থক্য গড়ে দিয়েছিল। কিন্তু ফুটবলের বিবর্তন হয়েছে। আগের চেয়ে অনেক ভাল ভাল ফুটবলার উঠে আসছে। শারীরিকভাবে, দক্ষতার দিক দিয়ে অনেক বেশি উন্নত। মেসি সেই জাতেরই এক ফুটবলার। আমি মনে করি ও বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার।’ মেসিকে ছাড়াই লা লিগায় টানা চার ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে লুইস এনরিকের দল। বর্তমানে লীগে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে অবস্থান করছে তারা। বার্সিলোনার আর্জেন্টাইন তারকা ইনজুরিতে আক্রান্ত হওয়ার পর থেকেই জ্বলে ওঠেন লুইস সুয়ারেজ এবং নেইমার। দলের সেরা দুই তারকা নেইমার ও সুয়ারেজ মিলে এই সময়ে প্রতিপক্ষের জালে ১০ বার বল জড়ান তারা। যে কারণেই আক্রমণ ভাগ নিয়ে খুব বেশি চিন্তা নেই কাতালান কোচের। তাই আজ রিয়াল মাদ্রিদের বিপক্ষে মেসিকে প্রথম একাদশে হয়তো নাও দেখা যেতে পারে।

দেশী ক্রিকেটারদের ওপরই বিশ্বাস তামিমের

স্পোর্টস রিপোর্টার ॥ সাকিব আল হাসান, তামিম ইকবাল ছাড়া সেভাবে দেশী ক্রিকেটারদের দিকে আকর্ষণটা নেই। বিপিএল তৃতীয় আসরে সব আকর্ষণ যেন বিদেশীরাই নিয়ে নিয়েছে। তবে তামিম এতে একমত নন। তার একটাই কথা, দেশী ক্রিকেটাররাই সাফল্য দেখাবে। সাফল্যের চাবিকাঠি হবে। বিদেশীরা শুধু দেশীদের সহযোগী হিসেবে কাজ করবে।

চিটাগাং ভাইকিংসের কথা বলতে গিয়ে তামিমই যেমন বললেন, ‘আমরা ভাল দল। কিন্তু মাঠে পারফর্মেন্স করতে হবে সবার। আজকে (শুক্রবার) থেকে আমাদের সব বিদেশীরা এসে যাচ্ছে। আমরা বসে এক সাথে মিটিং করে পরিকল্পনা করব কিভাবে কি হবে। এখন পর্যন্ত সব কিছু ভাল। আর আমার কাছে মনে হয় লোকাল খেলোয়াড় যারা আছেন তারাই সাফল্যের মূল চাবিকাঠি হবে। বিদেশীরা আছে হেল্পের জন্য। টুর্নামেন্টে আমাদের সফল্য কতটুকু হবে পুরোটাই নির্ভর করবে লোকাল খেলোয়াড়দের ওপর।’

একসঙ্গে চিটাগাং ভাইকিংস দলের ক্রিকেটাররা অনুশীলন করতে পারেননি। তামিমের মত জাতীয় দলের ক্রিকেটাররা এতদিন জিম্বাবুইয়ের বিপক্ষে সিরিজে খেলেছেন। তবে এখন পুরো দল এক হচ্ছে। একসঙ্গে বেশিদিন না থাকায় চ্যালেঞ্জই হবে মনে করছেন তামিম, ‘চ্যালেঞ্জিং অবশ্যই হবে। এ রকম টুর্নামেন্টে দল যদি একসাথে ১৫-২০টা দিন প্র্যাকটিস করতে পারে তাহলে ভাল হয়। একটা দিক থেকে আমাদের ভাল হয়েছে, ওরা ক্যাম্পে ছিল বিকেএসপিতে। বেশ কয়েকদিন ধরে প্র্যাকটিস করছে। চ্যালেঞ্জ তো অবশ্যই থাকবে ভাল খেলার জন্য বা দল ভাল করার জন্য। ভাল খেলার জন্য আমাদের ভাল খেলতে হবে।’ চিটাগাং ভাইকিংসে তামিমের সঙ্গে আছেন নাফিস ইকবালও। তামিমের বড় ভাই তিনি। এ নিয়ে কোন উত্তেজনা কাজ করে? তামিম বললেন, ‘না, কোনভাবে এক্সাইট করে না। কারণ সে সম্পর্কে ভাই হতে পারে, কিন্তু দিন শেষে সে একজন ক্রিকেট খেলোয়াড় এবং আমিও ক্রিকেট খেলোয়াড়। যদি আমরা দল হিসেবে ভাল খেলি, যে কারণে আমাদের দলে নিয়েছে ওই কারণটা যদি পূরণ করতে পারি তাহলে আমি সবচেয়ে খুশি হব।’

ব্যক্তিগত দিক থেকেও এ টুর্নামেন্টটা গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন তামিম, ‘আমার কাছে মনে হয় আমার ব্যক্তিগত দিক থেকে গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট হবে। প্লাস আমাদের দলের জন্য। এখানে ওয়ার্ক আউট করতে হবে আপনি কিভাবে টি২০ খেলবেন। মাইনসেট থাকবে। আমার কাছে মনে হয় বাংলাদেশ টি২০ গেম খেলার জন্য খুবই যোগ্য। হয়তো বা আমাদের মাইন্ডসেটে একটু সমস্যা আছে। এখনই মাইন্ডসেট করে নেয়া দরকার, যে আমরা কোন মাইন্ডসেটে খেলতে চাই। প্লাস সামনে এশিয়া কাপ আছে, বিশ্বকাপও চলে আসবে। আমি নিশ্চিত যে ভাল হবে।’

সিদ্দিকুর বাদ

স্পোর্টস রিপোর্টার ॥ রিসোর্টস ওয়ার্ল্ড ম্যানিলা মাস্টার্সে দ্বিতীয় রাউন্ডেও ঘুরে দাঁড়াতে পারেননি সিদ্দিকুর রহমান। টানা দুই রাউন্ডের ব্যর্থতায় ‘কাট’-এ বাদ পড়েছেন বাংলাদেশের সেরা এই গলফার। দুই রাউন্ড মিলিয়ে পারের চেয়ে তিন শট বেশি খেলে যৌথভাবে ৮৭তম স্থানে থেকে বাদ পড়েন তিনি। প্রথম ৬৭ গলফার কাট-এর ওপরে থেকে পরের রাউন্ডে উঠেছেন। ফিলিপিন্সের ম্যানিলা সাউথউডস গলফ ও কান্ট্রি ক্লাবে শুক্রবার দ্বিতীয় দিনে দু’টি বার্ডি ও তিনটি বোগি করেন সিদ্দিকুর। প্রথম রাউন্ডে পারের চেয়ে দুই শট বেশি খেলে এর আগে যৌথভাবে ৮৪তম স্থানে ছিলেন তিনি। এশিয়ান ট্যুরের আগের দুই আসরে শিরোপা জয়ের সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হন সিদ্দিকুর। ভারতের প্যানাসনিক ওপেনে দ্বিতীয় হন এশিয়ান ট্রুরের দুটি শিরোপা জেতা এই গলফার। সর্বশেষ সিঙ্গাপুরে ওয়ার্ল্ড ক্লাসিক ওপেনে তৃতীয় রাউন্ডে শীর্ষে থাকা সিদ্দিকুর চতুর্থ রাউন্ডের ব্যর্থতায় টুর্নামেন্ট শেষ করেন ৩০তম স্থানে থেকে।

সেনাবাহিনী ব্যাডমিন্টন

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ সেনাবাহিনী ব্যাডমিন্টন প্রতিযোগিতা সমাপ্ত হয়েছে। সিলেটের বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ইনডোর স্টেডিয়ামে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেড চ্যাম্পিয়ন ও ৯ পদাতিক ডিভিশন রানারআপ হয়েছে। চ্যাম্পিয়ন দলের সৈনিক মোঃ আসাদুজ্জামান শ্রেষ্ঠ খেলোয়াড় নির্বাচিত হন। জেনারেল অফিসার কমান্ডিং, ১৭ পদাতিক ডিভিশন এবং সিলেট এরিয়া কমান্ডার মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

নেইমার বিশ্বসেরা ॥ রোনাল্ডিনহো

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমানে স্প্যানিশ লা লিগায় গোল করার দিক থেকে সবাইকে ছাড়িয়ে ব্রাজিলিয়ান তারকা নেইমার। এ বছরটা বার্সিলোনার হয়ে সবচেয়ে ভাল কাটছে তার। কাটালান জার্সিতে চলতি মৌসুমে ১৪ ম্যাচে ১৩ গোল করেছেন তিনি। দলের অন্যতম নির্ভরযোগ্য তারকা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ইনজুরিতে। তাকে ছাড়াই খেলছে স্প্যানিশ জায়ান্টরা। কিন্তু সেই অভাবটা বিন্দুমাত্র বুঝতে পারছে না বার্সা মূলত নেইমার ও লুইস সুয়ারেজের দুরন্ত নৈপুণ্যের কারণে। সে জন্যই সাবেক ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডিনহো দাবি করলেন বর্তমানে বিশ্বসেরা ফুটবলার নেইমার। সম্প্রতিই নানাবিধ কারণে গুঞ্জন শোনা যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগে যেতে পারেন ২৩ বছর বয়সী এ তারকা। সে বিষয়টিকেও সমর্থন জানিয়েছেন রোনাল্ডিনহো।

বার্সায় উদ্ভাসিত নৈপুণ্যে বেশ দারুণ কাটছে নেইমারের। কিন্তু তবু স্বস্তিতে নেই এ ব্রাজিলিয়ান তারকা। এর কারণ কর ফাঁকির মামলা। কর ফাঁকির মামলায় ইতোমধ্যেই বিপুল অংকের সম্পত্তি হারিয়েছেন। এর আগে ৩১ মিলিয়ন পাউন্ড কর ফাঁকির মামলায় নেইমারের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। কর সংক্রান্ত ব্যাপারে স্পেন খুবই স্পর্শকাতর। দেশটির আদালত বলছে, ২০১১ থেকে ১৩ সাল পর্যন্ত সাড়ে দশ মিলিয়ন পাউন্ড কর ফাঁকি দিয়েছেন নেইমার। যা বেশ ভয়াবহ ব্যাপার। তাই নেইমারের স্পেনে থাকা নিয়ে সংশয়ে নেইমারের বাবা। এ বিষয়ে তিনি বলেন, ‘পরিস্থিতি যা দাঁড়িয়েছে তাতে নেইমারকে বার্সিলোনা ছাড়তে হতে পারে।’ সম্প্রতিই জোর গুঞ্জন উঠেছে, নেইমারকে ম্যানচেস্টার ইউনাইটেড কিনতে চায়। এদিকে বার্সিলোনার সঙ্গেও নতুন করে চুক্তির বিষয়ে কথা চলছে। কিন্তু কর ফাঁকির বিষয়টি নিয়ে যে ঝামেলা পোহাতে হচ্ছে হয়তো স্পেন ছেড়েই যাবেন নেইমার। সে বিষয়ে সাবেক তারকা রোনাল্ডিনহোও সমর্থন দিচ্ছেন। তিনি মনে করেন নেইমারের সামর্থ্য আছে ইংলিশ প্রিমিয়ার লীগেও সফল হওয়ার।

ম্যানচেস্টার ইউনাইটেড বেশ ভালভাবেই লেগে আছে নেইমারকে পেতে। তার ওপর দারুণ আস্থা রোনাল্ডিনহোর। তিনি বলেন, ‘আমার মনে হয় বিশ্বের যে কোন লীগে তিনি সফল হবেন। অবশ্যই সবক্ষেত্রে একটা মধ্যবর্তী ক্রান্তিকাল থাকে। কিন্তু যখন কারও অনেক বেশি সামর্থ্য থাকে তখন যে কোন দেশের লীগে সফল হতে পারে কোন খেলোয়াড়। ইংল্যান্ডের লীগে সফল হওয়া সহজ নয়, কিন্তু নেইমার অবশ্যই হবেন। কিন্তু আমি ঠিক বুঝে উঠতে পারছি না বার্সিলোনা কেন তাকে ছেড়ে দেয়ার বিষয়টি মানছে। যদি সেটা হয়েই যায় আমার মনে তা রেকর্ড ফি-তেই হবে।’ সাম্প্রতিক ফর্মের দিক থেকেও নেইমার সবার চেয়ে এগিয়ে। এটাই প্রমাণ করে তার সক্ষমতা। এ বিষয়ে রোনাল্ডিনহো বলেন, ‘ফর্মের তুঙ্গে থাকা নেইমার বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড়।’

অস্ট্রেলিয়া দলে স্টিভ ও’কেফে

স্পোর্টস রিপোর্টার ॥ নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়া দলে একাধিক পরিবর্তন আনা হয়েছে। ইনজুরিতে পড়া ব্যাটসম্যান উসমান খাজার স্থলে শন মার্শ এবং অবসরে যাওয়া পেসার মিচেল জনসনের শূন্যস্থান পূরণে ফেরানো হয়েছে জেমস প্যাটিনসনকে। ঘোষিত দলে আলোচিত নাম স্টিভ ও’কেফে। গত বছর সংযুক্ত আরব আমিরাতে অভিষেকের পর আবার ডাকা হয়েছে এই স্পিন বোলিং অলরাউন্ডারকে। প্রতিভাবান এ্যাস্টন এ্যাগার ও গ্লেন ম্যাক্সওয়েলকে পেছনে ফেলে জায়গা করে নেন ও’কেফে।

প্রধান নির্বাচক রডনি মার্শ বলেন, ‘স্থগিত হওয়া বাংলাদেশ সফরের দলের সদস্য ছিল স্টিভ ও’কেফে এবং একটা সুযোগ পেলে সে তার সর্বোচ্চটাই কাজে লাগাতে পারবে বলে আমরা আশা করছি। এ্যাডিলেডের কন্ডিশনের বিষয়ে নিশ্চিত না হওয়ায় এ ম্যাচের জন্য আমরা একজন অতিরিক্ত স্পিনারকে দলে রাখতে চেয়েছি। যে জন্য প্রতিভাবান স্টিভকে নেয়া। তবে একাদশে সুযোগ পাওয়াটা কন্ডিশনের ওপরই নির্ভর করবে।’ এ্যাডিলেডে ২৭ নবেম্বর শুরু সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্ট।

নির্বাচিত সংবাদ