১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কড়া নিরাপত্তায় আসিয়ান সম্মেলন শুরু

অর্থনৈতিক রিপোর্টার॥ কড়া নিরাপত্তায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা সংস্থার (আসিয়ান) ২৭তম সম্মেলন শুরু হয়েছে। ২০২৫ সাল নাগাদ সদস্য রাষ্ট্রগুলোর উন্নয়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবারের সম্মেলনের মূল উদ্দেশ্য।

শনিবার কুয়ালালামপুরে সম্মেলনের উদ্বোধন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, দশ জাতির এই সহযোগিতা সংস্থার এক ঐতিহাসিক মুহূর্তে আমরা সবাই কুয়ালালামপুরে একত্রিত হয়েছি। আসিয়ান কমিউনিটি প্রতিষ্ঠার ব্যাপারে কাল রবিবার আমরা আনুষ্ঠানিক ঘোষণা দেব।

এবারের সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর সরকার বা রাষ্ট্রপ্রধানরা ছাড়াও অংশ নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া কুয়ালালামপুরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও অবস্থান করছেন।

এবারের আসিয়ান সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘আমাদের জনগণ, আমাদের সম্প্রদায়, আমাদের দৃষ্টিভঙ্গি’। এই স্লোগানেই দু’দিনের এ সম্মেলনে কুয়ালালামপুর ঘোষণার মাধ্যমে আসিয়ান কমিউনিটি প্রতিষ্ঠার ঘোষণা আসবে। আর এই কমিউনিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর।

১৯৬৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো পারস্পরিক নিরাপত্তা ও অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা সংস্থা ‘আসিয়ান’ গড়ে তোলে। এর প্রতিষ্ঠাকালীন সদস্য রাষ্ট্রগুলো হলো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইনস, সিঙ্গাপুর ও থাইল্যান্ড। পরবর্তী সময়ে ব্রুনেই, কম্বোডিয়া, লাওস, মায়ানমার ও ভিয়েতনাম এর অন্তর্ভূক্ত হয়।

আসিয়ান সম্মেলনকে সামনে রেখে সন্ত্রাসী হামলার শঙ্কায় কুয়ালালামপুরে দুই হাজার সেনা মোতায়েন করেছে মালয়েশিয়া কর্তৃপক্ষ। এছাড়া প্রস্তুত রাখা হয়েছে অতিরিক্ত আরও আড়াই হাজার সেনা।

##