১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্লিন ঢাকা কর্মসূচির আনুষ্ঠনিক যাত্রা শুরু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে প্রতিটি নাগরিককে মেয়রের ভূমিকায় দেখতে চান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি বলেছেন, আমি সাঈদ খোকন একজন মেয়র। আমার একার দ্বারা এ শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়। কিন্তু আমরা ঢাকার প্রতিটি নাগরিক যদি নিজেদেরকে মেয়র মনে করি, তাহলে আমরা আমাদের ঢাকাকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে পারবো।

শনিবার সকালে রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে ‘ক্লিন ঢাকা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা ক্লাব এই সামাজিক কার্যক্রম কর্মসূচির আয়োজন করে। বক্তব্যের পর মেয়র সাঈদ খোকন ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মাহমুদকে সাথে নিয়ে ক্লিন ঢাকা কর্মসূচির আনুষ্ঠনিকভাবে উদ্বোধন করেন। এরপর সংগঠনের কার্যকরি পরিষদের সদস্যবৃন্দ ও সাধারণ সদস্যরা মিলে শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন।

বক্তব্যে নগরপিতা আরও বলেন, আমরা আমাদের বাড়ি ঘরের চেয়ে এ শহরে বেশি সময় কাটাই। আমরা চাইলে আমাদের বাড়ি ঘরের ন্যায় এ শহরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারি। সে জন্য প্রতিটি নাগরিককে সচেতন হতে হবে। আমাদের খেয়াল রাখতে হবে যেন আমাদের আশপাশের পরিবেশ আমাদের দ্বারা নষ্ট না হয়। তাহলেই এ শহর পরিস্কার থাকবে।

তিনি আরও বলেন, আমরা চাইলেই আমাদের ঢাকাকে রাতা-রাতি সিঙ্গাপুর বানাতে পারবো না। কিন্তু আমাদের সকলের যদি স্বদিচ্ছা থাকে, তাহলে আমরা আমাদের ঢাকাকে ঢাকার পুরাতন রূপে পরিণত করতে পারবো। সেজন্য আমাদের সকলকে আমাদের নিজেদের আশ পাশের পরিবেশ পরিস্কার রাখার ব্যাপারে সচেতন হতে হবে।

সাঈদ খোকন আরও বলেন, আমার নির্বাচনী ইশতেহারের অন্যতম একটি বিষয় ছিল ঢাকাকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা। যার জন্য আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। বিস্তর কর্মসূচি নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। এর অংশ হিসেবে ঢাকাকে ক্লিন করার জন্য আমরা শিগগিরই একটি ব্যাপক কর্মসূচি হাতে নিচ্ছি। যেখানে প্রতিটি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কাজ করবে। আমি চাই ঢাকা ক্লাব এর নেতৃত্বে থাকবে।

এসময় ঢাকার মানুষের মধ্যে ভ্রাতৃত্বের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, আমরা আমাদের ঢাকাকে লন্ডন, ওয়াশিংটনে রূপ দিতে পারবো না। তবে আমাদের এ শহরের মানুষদের মধ্যে যে ভালোবাসা এবং ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা পৃথিবীর আর কোথাও নেই। তাই আমরা চাইলে সবাই মিলে এ শহরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারবো।