২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সীমান্ত নিরাপদ করতে কঠোর ব্যবস্থা নেবে ইউরোপ

ইউরোপীয় দেশগুলো মহাদেশের সীমান্ত নিরাপদ করার লক্ষ্যে কঠোর পদক্ষেপ নিতে শুক্রবার একমত হয়েছে। কারণ প্যারিসে গত সপ্তাহের সন্ত্রাসী হামলায় জড়িত চরমপন্থীরা মহাদেশ ও মধ্যপ্রাচ্যের যুদ্ধক্ষেত্রের মধ্যে চলাচল করতে এ অঞ্চলের অরক্ষিত সীমান্তকে কাজে লাগাচ্ছিল।

বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাগরিকরা সন্দেহজনক আচরণ না করলে বাইরে থেকে ইউরোপের ২৬টি দেশে বিমানে পৌঁছে কেবল দায়সারা গোছের চেকিংয়ের সম্মুখীন হয়। এ ২৬টি দেশ এক উন্মুক্ত সীমান্ত চুক্তির অংশীদার নতুন নীতিতে ইউরোপিয়ান ওয়াচ লিস্ট অনুযায়ী ইইউ নাগরিকদের পাসপোর্ট চেকিংসহ আরও সূক্ষ্মভাবে পরীক্ষা করে দেখা হবে। ফরাসী প্রসিকিউটররা শুক্রবার জানান, ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে হামলায় নিহত আত্মঘাতী বোমা হামলাকারীদের আরেকজন গ্রীসের মধ্য দিয়ে এসেছিল। এতে জঙ্গীরা কিভাবে যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য থেকে পশ্চিম ইউরোপে পলায়নরত অভিবাসীদের ব্যবহৃত পথগুলোর সুযোগ দিয়ে এসেছিল, তার আরও প্রমাণ পাওয়া যায়। কর্মকর্তারা বলেন, ঐ ব্যক্তি দৃশ্যত সেই তারিখে ও সেই স্থান দিয়ে গ্রীসে প্রবেশ করেছিল, অন্য হামলাকারীও আহমদ আলমোহাম্মদ নামে এক জাল সিরীয় পাসপোর্ট নিয়ে যে তারিখে ও যে স্থান দিয়ে গ্রীসে পৌঁছেছিল। তারা উভয়েই ৩ অক্টোবর লেরসদ্বীপে পৌঁছায়। স্টেডিয়ামে বোমা হামলাকারী দ্বিতীয় ব্যক্তির নাম প্রসিকিউটরা জানাননি। কিন্তু দু’ নিরাপত্তা কর্মকর্তা জানান, ঐ ব্যক্তিও মোহাম্মদ আল-মাহমুদ নামে এক জাল সিরীয় পাসপোর্ট নিয়ে চলাচল করত। ব্রাসেলসে বৈঠকরত সিরিয়র ইউরোপীয় কর্মকর্তারা বহির্সীমান্তে নজরদারি আরও জোরদার করার পদক্ষেপ নিতে সম্মত হন। -ওয়াশিংটন পোস্ট

মালিতে জরুরী অবস্থা জারি, ৩ দিনের শোক শুরু

মালির রাজধানী বামাকোর র‌্যাডিশন ব্লু হোটেলে শুক্রবার বন্দুকধারীদের হামলায় ১৯ জন নিহতের ঘটনায় দেশটিতে জরুরী অবস্থা জারি করা হয়েছে। শনিবার থেকে তিন দিনের জাতীয় শোক পালন শুরু হয়েছে দেশটিতে। মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকার কিতা শনিবার এই জরুরী অবস্থা জারি করেন। খবর বিবিসি অনলাইনের।

এদিকে শুক্রবারের ওই ঘটনার দায় স্বীকার করেছে আলজিরিয়ার জঙ্গি মোক্তার বেলমোক্তারের নেতৃত্বাধীন আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গী সংগঠন আল-মুরাবিতোউন।

বামাকোর বিলাসবহুল রেডিসন ব্লু হোটেলে মালির ও আন্তর্জাতিক সেনাদের নয় ঘন্টার অভিযানের পর শুক্রবারের এই জিম্মি নাটকের অবসান ঘটে। নিহতদের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও চীনসহ অন্যান্য দেশের নাগরিক রয়েছে।