২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ ক্যাটাগরি কোম্পানির লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন বেড়েছে ২১ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে ভাল মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই সূত্র থেকে পাওয়া তথ্য মতে গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.২২ গুণ বা ২১.৬৬ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ২৭২ কোটি ১৩ লাখ ৪২ হাজার ৬২১ টাকা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৫২৮ কোটি ৬৯ লাখ ৯৫ হাজার ১০০ টাকা। তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ২৫৬ কোটি ৫৬ লাখ ৫২ হাজার ৪৭৯ টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৮৫.৩৭ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি।

উল্লেখ্য, ‘এ’ ক্যাটাগরিতে বর্তমানে ২৭৬টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সাইফ পাওয়ার, তিতাস গ্যাস, বেক্সিমকো ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেল, বেক্সিমকো লিমিটেড, স্কায়ার ফার্মা এবং বিএসআরএম লিমিটেডের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। সাপ্তাহিক টপটেন গেইনারের তালিকায় থাকা সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।