২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমার ক্যারিয়ারে আরেক চ্যালেঞ্জ ॥ সাঙ্গাকারা

আমার ক্যারিয়ারে আরেক চ্যালেঞ্জ ॥ সাঙ্গাকারা
  • মুস্তাফিজকে নিয়ে উচ্ছ্বসিত ঢাকা ডায়ানামাইটস অধিনায়ক

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টেনেছেন ইতোমধ্যেই। তবে যখন আন্তর্জাতিক ক্রিকেটে ছিলেন সে সময় বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে খেলতে পারেননি। এবারই প্রথম বিপিএল টি২০ আসরে খেলছেন কুমার সাঙ্গাকারা। শুধু তাই নয় ঢাকা ডায়নামাইটসের নেতৃত্ব দেবেন তিনি। আর সে সুযোগ পেয়ে দারুণ রোমাঞ্চিত এ শ্রীলঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান। তবে এখনও যারা খেলা চালিয়ে যাচ্ছেন তাদের সঙ্গে খেলতে হবে সেটাকে চ্যালেঞ্জ মনে করছেন সাঙ্গাকারা। তার দলেই আছেন বাংলাদেশের তরুণ উদীয়মান পেসার মুস্তাফিজুর রহমান। আর এটা তাকে বাড়তি আস্থা দিচ্ছে। শনিবার দুপুরে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের একাডেমি মাঠে দলের অনুশীলনের সময় এসব কথা বলেন সাঙ্গাকারা।

টানা ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে শ্রীলঙ্কার অন্যতম সেরা ব্যাটসম্যানে পরিণত হয়েছেন সাঙ্গাকারা। কিংবদন্তি এ ক্রিকেটার দীর্ঘ ক্যারিয়ারে ৫৬টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ খেলেছেন। এছাড়াও বিভিন্ন দেশের হয়ে এবং ঘরোয়া আসরে সবমিলিয়ে ১৬৪ টি২০ ম্যাচ খেলেছেন তিনি। সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া ক্রিকেট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও (আইপিএল) খেলেছেন। তবে ২০১২ ও ২০১৩ সালে হওয়া বিপিএলের প্রথম দুই আসরে খেলা হয়নি। এবার ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলবেন তিনি অধিনায়ক হিসেবে। এর প্রতিক্রিয়ায় সাঙ্গাকারা বলেন, ‘এই টুর্নামেন্টটা একটু ভিন্ন ধরনের। এখানে আন্তর্জাতিক এবং স্থানীয় খেলোয়াড় আছে। বিপিএলের তৃতীয় সংস্করণে ভাল খেলার জন্য খেলোয়াড়রা মুখিয়ে আছে। আমি প্রথমবার বিপিএল খেলছি। আশা করছি দারুণ কিছু হবে। আমিও রোমাঞ্চিত।’ খেলা ছাড়ার পরও কিছুদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রে অলস্টার সিরিজে তিন টি২০ খেলে এসেছেন। তাই অনুশীলনটা ভালই হয়েছে। তবে বিপিএল অন্যরকম একটি আসর। এ বিষয়ে সাঙ্গাকারা বলেন, ‘যে কোন ধরনের ক্রিকেট খেলাই দারুণ ব্যাপার। ইউএসএ-তে আমরা দারুণ মজা করে ক্রিকেট খেলেছি। তবে এখানে সিরিয়াসনেসটা একটু বেশি। এখানকার বেশিরভাগ খেলোয়াড়ই খেলা চালিয়ে যাচ্ছে। সুতরাং এখানে অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে।’

বেশ কিছুদিন আগেই অনুশীলন শুরু করে ডায়নামাইটস। তবে শনিবার দলের সবাই ছিলেন অনুশীলনে। এবার যে দল গঠন করা হয়েছে তা নিয়ে সন্তুষ্ট সাঙ্গাকারা। তিনি বলেন, ‘আমাদের পুরো স্কোয়াড নিয়ে আজ অনুশীলন করছি। স্কোয়াড বেশ ভাল। স্থানীয় কয়েকজন ভাল খেলোয়াড় আছে। আন্তর্জাতিক পর্যায়ে খেলা বিদেশীরাও আছে। আশাকরি দলের সবাই ভাল ক্রিকেট খেলবে। মাঠে সর্বোচ্চ সততা বজায় রাখবে। দলের পরিবেশটাও ভাল হবে। অধিনায়ক হিসেবে এটাই আশা করছি। দলের খেলোয়াড়রা খেলার মধ্যেই ছিল। সুতরাং তাদের ম্যানেজ করা খুব একটা কঠিন হবে বলে মনে করছি না। সবাই জানে কার কি কাজ।’ দলের বোলিং বিভাগে অন্যতম শক্তি হিসেবে তরুণ মুস্তাফিজকে পেয়েছে ঢাকা ডায়নামাইটস। মুস্তাফিজ দলে থাকায় দারুণ খুশি সাঙ্গাকারা। আগেও দেখেছেন তাকে। এ বিষয়ে সাঙ্গাকারা বলেন, ‘আমি মুস্তাফিজকে দেখেছি। অভিষেক সিরিজের প্রথম তিন ম্যাচেই সে ১৩ উইকেট নিয়েছে। এটা দারুণ ব্যাপার। অসাধারণ খেলেছে সে। সে সবসময় হাসিমুখে থাকে। দলের অন্যরাও দুর্দান্ত। সব নিয়ে ভাল ক্রিকেট খেলার অপেক্ষায় আছি।’ বিপিএলের অধিকাংশ ম্যাচই অনুষ্ঠিত হবে ঢাকায়। স্থানীয় দল হিসেবে তাই অনেক বেশি সমর্থন প্রত্যাশা করছেন সাঙ্গাকারা।