১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্সেল প্রথম বিভাগ দাবা লীগ শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ শুরু হয়েছে ‘মার্সেল প্রথম বিভাগ দাবা লীগ-২০১৫’। ৯ দিনব্যাপী এই প্রতিযোগিতা চলবে ২৯ নবেম্বর পর্যন্ত। শনিবার সকাল ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদের পুরনো ভবনের বাংলাদেশ দাবা ফেডারেশনের হলরুমের প্রথম বিভাগ লীগের উদ্বোধনী অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। বিশেষ অতিথি ছিলেন মোশারফ হোসেন রাজিব (হেড অব মার্কেটিং মার্সেল, নর্থ)। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক গাজী সাইফুল তারেক এবং ফেডারেশনের অন্যান্য কর্মকর্তা। এই লীগে চ্যাম্পিয়ন এবং রানার্সআপ দল আগামী ২০১৬ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লীগে অংশগ্রহণের সুযোগ পাবে। রেলিগেশনপ্রাপ্ত দু’টি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন দলকে ১৫ হাজার টাকা, ট্রফি ও মেডেল এবং রানার্সআপ দলকে ১০ হাজার টাকা, ট্রফি ও মেডেল দেয়া হবে। তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি ও মেডেল দেয়া হবে। এছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফল লাভকারী দাবাড়ুদের বোর্ড পুরস্কার দেয়া হবে।

প্রতিযোগিতায় অংশ নেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্পোর্টিং ক্লাব, একসেস চেস ক্লাব, বশির মেমোরিয়াল চেস ক্লাব, দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, মহাখালী প্রদীপ সংঘ, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, প্রতিভা (সাইফ পাওয়ারটেক), ডেসটিনি, মীর চেস ক্লাব ও অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা দল।

কাদের-লোকমানকে বাফুফের কারণ দর্শানো নোটিস

স্পোর্টস রিপোর্টার ॥ ‘সাম্প্রতিক সময়ে শেখ জামাল ধানম-ি ক্লাবের সভাপতি মনজুর কাদের এবং মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিরেক্টর ইন-চার্জ লোকমান হোসেন ভুঁইয়া বাফুফের ফুটবলের কার্যক্রমের ব্যাপারে যে অসত্য এবং অসংলগ্ন বিধি বিরোধী বক্তব্য দিয়ে আসছেন তার নিন্দা জানাচ্ছে বাফুফে। জাতীয় ফুটবল দলের খেলোয়াড়দের বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের পূর্বে নিয়ম ভঙ্গ করে নিজের অফিসে নিয়ে গিয়ে বেআইনী আচরণ করেছেন বলে বাফুফে মনে করে। এমতাবস্থায় লোকমান হোসেন ভুঁইয়া এবং মনজুর কাদেরের বিরুদ্ধে কেন শাস্তিযোগ্য ব্যবস্থা গ্রহণ করা হবে না- এ লক্ষ্যে কারণ দর্শাও নোটিস জারি করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। যার জবাব ৪৮ ঘণ্টার মধ্যে তাদের জানাতে হবে। তারপর বিষয়টি ডিসিপ্লিনারী কমিটির কাছে পরবর্তীতে প্রেরণ করা হবে।’ শনিবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনে একটি জরুরী সভা শেষে এমনটাই জানান বাফুফের সিনিযর সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ফিফা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের আগেরদিন বাংলাদেশ জাতীয় দলের ১০ ফুটবলারকে নিজের ক্লাবে নিয়ে যান কাদের। বিষয়গুলো নিয়ে শনিবার জরুরী সভায় বসে বাফুফের উর্ধতন কর্মকর্তারা। প্রায় তিনঘণ্টা স্থায়ী সভা শেষে বাফুফের সিনিয়র সহ-সভাপতি কাদের এবং লোকমানকে কারণ দর্শানোর নোটিস পাঠানোর কথা মিডিয়াকে জানান।