১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ চৌগাছা হানাদার মুক্ত দিবস

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ আজ ২২ নবেম্বর চৌগাছা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের আজকের দিনে মিত্রবাহিনীর সঙ্গে পাকসেনাদের তুমুল যুদ্ধ হয়। তীব্র লড়াইয়ের পর পাকিস্তানী সৈন্যরা পরাজিত হয়ে পালিয়ে যায়।

২১ নবেম্বর পবিত্র ঈদের দিন থেকেই যুদ্ধের সূচনা হয়। ঈদের নামাজ শেষে চারপাশে নিস্তব্ধ নীরবতা। অজানা আতঙ্ক সকলের মধ্যে। ঠিক সেই মুহূর্তে দুপুর ২টায় চৌগাছার জগন্নাথপুর-গরীবপুর মাঠ থেকে পাক হানাদার বাহিনী অতর্কিত হামলা চালায়। চৌগাছার যুদ্ধে ৫৭ মুক্তিযোদ্ধা শহীদ হন। তাদের মধ্যে ১৯ জন নিহতের নাম পাওয়া গেছে। নিহতরা হলেন- সুজাউদ্দৌলা, আসাদুজ্জামান মধু, আব্দুর রাজ্জাক, আবুল হোসেন, রেজাউল হোসেন, করিমন নেছা, মহিউদ্দীন, রহিমা খাতুন, ভানু বিবি, ছইরন নেছা, দেওয়ান মুন্সি, কফিল উদ্দীন, বিশু ম-ল, খোকা বারিক, আলতাফ হোসেন, জহির উদ্দীন, হাসান আলী, আয়শা আক্তার ও তাহের আলী।

এদিকে চৌগাছার জগন্নাথপুর মুক্ত দিবস উপলক্ষে মুক্তিনগর শহীদ সরণি শিক্ষা নিকেতন কর্তৃপক্ষ ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল।

ফটিকছড়িতে গণহত্যা দিবস পালিত

নিজস্ব সংবাদদাতা ফটিকছড়ি থেকে জানান, উপজেলার লেলাং ইউনিয়নের লেলাং এলাকায় যথাযোগ্য মর্যাদায় শনিবার গণহত্যা দিবস পালন করা হয়েছে। ১৯৭১ সালের এই দিনে পাকহানাদার বাহিনী এ দেশী দোসরদের সহযোগিতায় এখানকার ১৭ পরিবারের ২৯ জনকে ধরে নিয়ে গুলি করে হত্যা করে। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ এবং স্থানীয় প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে দিবসটি পালন করে।

কুমিল্লায় এরশাদ কলেজ সরকারী করার দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ২১ নবেম্বর ॥ কুমিল্লার বুড়িচং উপজেলা সদরের এরশাদ ডিগ্রী কলেজ সরকারীকরণের দাবিতে শিক্ষার্থীরা শনিবার কুমিল্লা-বুড়িচং-মীরপুর সড়কের বুড়িচং কলেজ গেট এলাকায় সড়ক অবরোধ করে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। একই দাবিতে গত এক সপ্তাহ ধরে ওই কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে আসছে। শনিবার সকালে শিক্ষক মিলনায়তন ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে প্রতি উপজেলা সদরের মানসম্পন্ন একটি কলেজ সরকারী করার সিদ্ধান্ত নেয়া হয়। বুড়িচং এরশাদ ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা এ কলেজটি সরকারী করার দাবি জানিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে এলেও এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে কোন আশ্বাস না পাওয়ায় শনিবার কলেজের প্রশাসনিক ভবন, শিক্ষক মিলনায়তন ও অফিসে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা। পরে কলেজের সহস্রাধিক শিক্ষার্থী ক্লাসবর্জন করে কুমিল্লা-বুড়িচং-মীরপুর সড়কের বুড়িচং কলেজ গেট এলাকায় রাস্তা অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। পরে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপে অবরোধ তুলে নেয় শিক্ষার্থীরা। ১৯৮৬ সালে উপজেলা সদরে ওই কলেজটি প্রতিষ্ঠা করা হয়।