২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইসিবির সঙ্গে গ্রিসের সমঝোতা

অবশেষে অর্থসহায়তা প্যাকেজের তৃতীয় কিস্তি পেতে ইসিবির সঙ্গে সমঝোতায় পৌঁছেছে গ্রীস। চলতি বছরের জুলাইয়ে তৃতীয় অর্থসহায়তা প্যাকেজটির অনুমোদন দেয়া হলেও বন্ধকি বকেয়া ঋণের ক্ষেত্রে বাড়ির মালিকদের স্বত্ব রক্ষা এবং ব্যাংকিং খাতের সংস্কার বিষয়ে মতানৈক্যের কারণে তা এতদিন আটকে ছিল। গ্রীস সরকার অবশেষে শর্তানুযায়ী এসব সংস্কার কার্যক্রম গ্রহণ করতে রাজি হয়েছে।

জ্বালানি তেলের মজুদ সর্বোচ্চ

বৈশ্বিক জ্বালানি তেলের মজুদ রেকর্ড সর্বোচ্চ পরিমাণে দাঁড়িয়েছে। অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় মজুদ বৃদ্ধির পরিমাণ দাঁড়িয়েছে ১০ লাখ ব্যারেল। এক মাসে বিশ্বে এর মজুদ দাঁড়িয়েছে ৩০০ কোটি ব্যারেল। সরবরাহ বৃদ্ধির মাধ্যমে উৎপাদনকারী দেশগুলো বিশ্ববাজারে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠার লড়াইয়ে অবতীর্ণ হওয়ায় অব্যাহতভাবে বৃদ্ধি পাচ্ছে তেলের মজুদ। এতে সঙ্কটে পড়ছে বৈশ্বিক জ্বালানি অবকাঠামো।

সামষ্টিক অর্থনীতির নীতিমালা সমন্বয়

জি ২০ সম্মেলনে আঞ্চলিক ও বৈশ্বিক অর্থনীতির সমন্বয় এবং সংহতির প্রতি গুরুত্বারোপ করা হয়। সম্মেলনে ব্রিকসভুক্ত দেশগুলো বৈশ্বিক অর্থনীতির দুর্বলতার নেতিবাচক প্রভাব নিরসন, বিনিয়োগ বৃদ্ধি এবং ভারসাম্যপূর্ণ ও সংহত বৈশ্বিক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য সামষ্টিক অর্থনৈতিক নীতিমালা বাস্তবায়ন করতে জি২০ ফোরামের প্রতি আহ্বান জানিয়েছে।