২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শীতকালীন আয়কর মেলা

জাতীয় রাজস্ব বোর্ড প্রথমবারের মতো আয়োজন করেছে তিন দিনব্যাপী শীতকালীন আয়কর মেলা। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রংপুর, রাজশাহী, সিলেট ও বরিশাল বিভাগে ১৯-২১ নভেম্বর পর্যন্ত চলে এই মেলা। করদাতাদের ছিল উপচে পড়া ভিড়। আয়কর রিটার্ন দাখিল এবং ই-টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধন করছেন করদাতারা। তবে রিটার্ন দাখিলের পরিমাণ ছিল সবচেয়ে বেশি।

অপ্রচলিত পণ্যে প্রণোদনা

অপ্রচলিত পণ্যের রফতানি বৃদ্ধি দেশের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। তাই সরকার অপ্রচলিত পণ্য উৎপাদন ও রফতানি বৃদ্ধি করতে প্রণোদনা দেয়ার পদক্ষেপ নিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত ডিও লেটার অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অপ্রচলিত পণ্যের মধ্যে শিপ বিল্ডিং, ফার্মাসিউটিক্যালসও অন্তর্ভুক্ত।

ডিজিটাল অর্থনীতির প্রশংসা

নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতি বাংলাদেশের আর্থসামাজিক খাত এবং ডিজিটাল অর্থনীতির উচ্চকিত প্রশংসা করেছেন। বিশেষ করে এটুআই প্রোগ্রামের ডিজিটালাইজেশন প্রকল্প ও মোবাইল ব্যাংকিং সেবা দেখে তিনি মুগ্ধ। তবে এসডিডি এবং বাংলাদেশের ভিশন-২০২১ বাস্তবায়নে অন্তর্ভুক্তিমূলক অর্থনীতির ওপর গুরুত্ব দিয়ে জাতীয় কৌশল নির্ধারণ ও বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন।