১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারের উন্নয়নে শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা প্রয়োজন : সেবি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার ॥ যে কোনো দেশের পুঁজিবাজার উন্নয়নে একটি শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা থাকা প্রয়োজন বলে মনে করেন ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা দ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (সেবি) চেয়ারম্যান উপেন্দ্র কুমার সিনহা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের নিয়ন্ত্রক সংস্থার মধ্যে পারস্পরিক সহযোগিতা বিষয়ক এক সমঝোতা চুক্তি সইয়ের পর এ কথা বলেন তিনি। সমঝোতা চুক্তিতে সই করেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার (সেবি) চেয়ারম্যান উপেন্দ্র কুমার সিনহা।

উপেন্দ্র কুমার সিনহা বলেন, যে কোনো দেশের পুঁজিবাজার উন্নয়নে শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা থাকা প্রয়োজন। যাতে করে পুঁজিবাজারের উন্নয়নে যে কোনো সিদ্ধান্ত নেওয়া সহজ হয়। কারণ পুঁজিবাজারের স্থিতিশীলতা অনেকাংশে নির্ভর করে শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থার উপরে।

উল্লেখ্য, শনিবার ঢাকায় আসেন ইউ. কে সিনহা। তিন সদস্যের প্রতিনিধি দল ৪ দিন ঢাকা সফর করবেন। প্রতিনিধি দলের বাকি দুই সদস্য হলেন - সেবির প্রধান মহা-ব্যবস্থাপক অমর জিত সিং ও মহা-ব্যবস্থাপক আলী আজগর সাব্বির হোসেন।

সফরের প্রথম দিন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাথে বৈঠক করেন সেবির চেয়ারম্যান। আর আজ সোমবার বাংলাদেশের পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত বিভিন্ন স্টেকহোল্ডাদের সঙ্গে মতবিনিময় করবেন সেবির চেয়ারম্যান। যেখানে তিনি মূল আলোচক হিসাবে উপস্থিত থাকবেন। এছাড়া ওই অনুষ্ঠানে আরও উপস্থিত থাকার কথা রয়েছে বিএসইসির চেয়ারম্যান, কমিশনার, নির্বাহী পরিচালকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাদের।