২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকায় পাতাল রেল নির্মাণে সহযোগিতা দিতে চায় জাপান

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকার যানজট নিরসনে পাতাল রেল ও মেট্রো রেল এবং ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস রেল নির্মাণে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে জাপান। পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল জাপান সরকারের সহায়তা চাওয়ার পরিপ্রেক্ষিতে জাপান এ বিষয়ে বাংলাদেশে বিনিয়োগের গভীর আগ্রহ প্রকাশ করেছে। তিনি ১৯ নবেম্বর জাপানের রাজধানী টোকিওতে জাপানের অর্থ-বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, জাপান বহির্বাণিজ্য সংস্থার ভাইস প্রেসিডেন্ট এবং জাইকার প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠককালে এ আগ্রহের কথা বলা হয়। রবিবার মন্ত্রীর দফতর থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

বৈঠকে মুস্তফা কামাল বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপান সরকারের অবদান তুলে ধরে বলেন, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন খাতে জাপান বাংলাদেশকে ১২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছে। যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মাইলফলক হিসেবে কাজ করছে। তিনি এ জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে অতিরিক্ত ৫ বিলিয়ন ঋণ সহায়তা প্রদানে জাপান সরকারের প্রতিশ্রুতির উল্লেখ করে বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ।

জাপানের মন্ত্রী, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচনকালে জাপানের অনুকূলে বাংলাদেশের প্রার্থিতা প্রত্যাহারের জন্য বাংলাদেশ সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও জাপানের বিভিন্ন কলকারখানায় স্থান পরিবর্তনের ক্ষেত্রে জাপানের উদ্যোক্তারা বাংলাদেশকে ইতিবাচকভাবে দেখছে বলে বৈঠকে তিনি উল্লেখ করেন।

রাজধানী ঢাকার যানজট নিরসনে মেট্রোরেল ও পাতাল রেল নির্মাণে পরিকল্পনামন্ত্রীর প্রস্তাবকে তারা খুবই ইতিবাচক ও বাস্তবধর্মী ও সময়োচিত প্রস্তাব হিসেবে উল্লেখ করেন। নেতৃবৃন্দ এ বিষয়ে একটি চূড়ান্ত প্রস্তাবনা পেশ করার জন্য অনুরোধ করেন।